সিঙ্গাপুরে কেমন আছেন চিত্রনায়ক ও সাংসদ ফারুক?

আকবর হোসেন পাঠান দুলু যিনি ফারুক নামে অধিক পরিচিত। চিত্রনায়ক ফারুক ঢাকা চলচিত্রে প্রায় পঞ্চাশ বছর অভিনয় করেছেন। অভিনয় থেকে অবসর নেওয়ার পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হয়েছেন।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন ফারুক। দীর্ঘ আট বছর ধরে এই হাসপাতালেই নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান। সেই নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতেই চলতি বছরের মার্চের প্রথম দিকে সিঙ্গাপুরে আসেন ফারুক। পরীক্ষায় তাঁর রক্তে সংক্রমণ ধরা পড়ে। চিকিৎসকের পরামর্শে দ্রুত তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির কয়েক দিন পর তাঁর মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে।

গত কয়েক মাস ধরে চিত্রনায়ক ও সাংসদ ফারুকের স্বাস্থ্যের এ অবস্থাই চলছে- কখনো খারাপ, কখনো ভালো; এই অবনতি, এই উন্নতি; কখনো আশা, কখনো শঙ্কা। এর মধ্যে আবার মৃত্যুর গুজব রটেছিল। তবে হাল ছাড়েননি তাঁর স্বজন ও চিকিৎসকেরা।

শুক্রবার বিকালে সিঙ্গাপুরে তাঁর স্ত্রী ফারহানা পাঠানের সাথে কথা বলেছেন সিঙ্গাপুর প্রবাসী সাংবাদিক রাশিদুল ইসলাম জুয়েল।

ফারুকের স্ত্রী জানালেন, ‘আলহামদুলিল্লাহ, ফারুকের অবস্থা আস্তে আস্তে ভালো হচ্ছে। মার্চের শেষ দিকে যে অবস্থা হয়েছিল, ভীষণ চিন্তায় পড়ে গিয়েছিলাম। আল্লাহর রহমতে এখন সেই শঙ্কা কেটে গেছে।’

কবে দেশে ফিরতে পারেন? চিকিৎসকেরা তেমন কিছুই জানাননি। পুরো সুস্থ না হওয়া পর্যন্ত এখানেই চিকিৎসা চলবে। কিছুদিন আগে নড়াচড়া ও কথা বলার মতো অবস্থায় ছিলেন না ফারুক। সবশেষ অবস্থা জানতে চাইলে ফারহানা পাঠান বলেন, ‘কথা বলছে। উন্নতি খুব ধীর গতিতে হচ্ছে। আপাতত এর বেশি আর কিছু বলতে পারছি না।’