সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গ্রামবাসী ও কোমলমতি শিক্ষার্থীদের একমাত্র ভরসা বাঁশের সাঁকো

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলঙ্গা ইউনিয়নের চরবেড়া গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর নাম যপঝপিয়া (গাড়দহ) নদী। আর এই নদীর দুই পারের গ্রামের শত শত মানুষের পারাপার হতে হয় চড়বেড়া খেয়াঘাটের একটি ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে। সারা বছর পারাপারে দুর্ভোগ পোহাতে হয় নদী পাড়ের মানুষদের। দুটি বিদ্যালয়ের শিক্ষার্থীসহ শত শত মানুষের যাতায়াতের একমাত্র পথ এটি। তাই দুর্ভোগ লাঘবে দীর্ঘদিন ধরে একটি সেতু নির্মাণের দাবী জানিয়ে আসছে এলাকাবাসী।

জানা গেছে, যপঝপিয়া নদীর পশ্চিম পারের চড়বেড়া, নাইমুড়ি, সাতটিকরী, পুরানবেড়া, বড়গোজা, আঙ্গারু, রাণীনগর, জগজীবনপুর, তেলপুকি ও পূর্বপারের বড়গোজা, দিয়ারপাড়া, মাছুয়াকান্দি, ছোটগোজা, বড়মোহনী, মানিকদিয়া তেলকুপি পূর্বপাড়াসহ ১৫টি গ্রামের মানুষকে ওই ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে পার হয়ে যাতায়াত করতে হয়। এ ছাড়াও একেবারে নদীর পারে অবস্থিত চরবেড়া উচ্চ বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থী ছাড়াও আশপাশের ৭টি গ্রামের শিক্ষার্থীদের সেই আদিকাল থেকে চরবেড়ায় খেয়াঘাটে নৌকা অথবা বাঁশের সাঁকো দিয়ে নিয়মিত নদী পার হতে হয়।

এ বিষয়ে সলঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোখলেছুর রহমান তালুকদার বলেন, চরবেড়ায় খেয়াঘাটে একটি সেতু নির্মাণ হলে শত শত মানুষের দুর্ভোগ লাঘব হবে। এই গুরুত্বপূর্ণ স্থানটিতে সেতু নির্মাণের বিষয়ে এমপি মহোদয়ের সঙ্গে কথা বলব।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আবু সায়েদ বলেন, ওই স্থানে সেতু নির্মাণের বিষয়ে পরিকল্পনা ও প্রস্তাবনা দেওয়া হবে।