শ্বাসরুদ্ধকর ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেল বাংলাদেশ

বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ শেষ ওভারে এতটাই স্নায়ুক্ষয়ী উত্তেজনা তৈরি করেছিলো যে, তা রীতিমত হার্ড এ্যাটাক হওয়ার মতোই পরিস্থিতি হয়েছিল। ওভারের শেষ বলে এসে দেখা দেয় চূড়ান্ত নাটকীয়তা।

নাটকীয়তা দেখা দেয় শেষ বলে জিম্বাবুয়ের জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ রান। বোলার মোসাদ্দেক হোসেন সৈকত। ব্যাটসম্যান মুজারাবানি ক্রিজ ছেড়ে এসে ব্যাট চালান। কিন্তু তিনি বল মিস করেন। এদিকে উইকেটরক্ষক নুরুল হাসান স্ট্যাম্পিং করে দেন। তখনই বিজয়োল্লাসে মেতে ওঠেন বাংলাদেশ দল।

কিন্তু হিতেবিপরীত হলে অন্যদিকে, খেলোয়াড়রা বাউন্ডারি লাইন পার হয়ে গেলো, উইকেট পরিচর্যার জন্য রোলার নিয়ে কর্মীরাও মাঠে প্রবেশ করে ফেলেছে। এ সময় সাইটস্ক্রিনে জ্বলজ্বল করে উঠলো ‘নট আউট’ অ্যান্ড ‘নো বল’।

সুতরাং, বাংলাদেশ দলের ফিল্ডারদের সঙ্গে জিম্বাবুয়ের দুই ব্যাটারকে আবারও মাঠে নামতে হলো শেষ বল খেলার জন্য। একই সঙ্গে জিম্বাবুয়ে ইনিংসের সঙ্গে যোগ হলো এক রান। এবং সঙ্গে ফ্রি-হিট পেলো জিম্বাবুয়ে। কিন্তু বাংলাদেশের সমর্থকদের স্বস্তি দিয়ে শেষ বলটিতে কোনো রান নেয়া থেকে মুজারাবানিকে বিরত রাখতে পারলেন মোসাদ্দেক। ৪ রানের জায়গায় বাংলাদেশ জিতলো তিন রানে।

একসময় মনে হয়েছিল, জয় সময়ের অপেক্ষা মাত্র। ৩৫ রানেই যে ৪ উইকেট হারিয়ে বসে জিম্বাবুয়ে। কিন্তু মাঝের সময়ে শন উইলিয়ামসের দৃঢ়তায় বাড়তে থাকে আফ্রিকার দেশটির আশা। শেষে মঞ্চায়িত হয় রোমাঞ্চকর সব মুহূর্ত। উত্তেজনায় ঢেউ তোলা ব্রিসবেনের সেই শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ পর্যন্ত জয়ের হাসি বাংলাদেশের।

রবিবার (৩০ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের লড়াইয়ে জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়েছে বাংলাদেশ। টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রান করে। সেই লক্ষ্যে খেলতে নেমে ৮ উইকেটে ১৪৭ রান করতে পারে জিম্বাবুয়ে। তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে নতুন ইতিহাস লেখা হয়ে যায় বাংলাদেশের। এবারই প্রথম নির্দিষ্ট কোনও টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে দ্বিতীয় জয়ের দেখা পেলো লাল-সবুজ জার্সিধারীরা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১৫০/৭ (শান্ত ৭১, আফিফ ২৯, সাকিব ২৩, লিটন ১৪, মোসাদ্দেক ৭; মুজারাবানি ২/১৩, এনগারাভা ২/২৪)।

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৪৭/৮ (উইলিয়ামস ৬৪, বার্ল ২৭*, চাকাভা ১৫, শুম্বা ৮, আরভিন ৮; তাসকিন ৩/১৯, মোস্তাফিজ ২/১৫, মোসাদ্দেক ২/৩৪)।

ফল: বাংলাদেশ ৩ রানে জয়ী।

ম্যাচসেরা: তাসকিন আহমেদ।