সিরাজগঞ্জের বেলকুচিতে আ.লীগের দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি, সংঘর্ষের আশঙ্কা

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা আওয়ামী লীগের দুই গ্রুপের একই স্থানে পাল্টাপাল্টি কর্মসূচির ডাক দিয়েছে। এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। কর্মসূচিকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘষের আশঙ্কা করা হচ্ছে।

১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে উভয় পক্ষ এ কর্মসূচি আহ্বান করে।

বেলকুচি উপজেলা আওয়ামী লীগের দুই ভাগে বিভক্ত রাজনীতির এক গ্রুপের নেতৃত্বে রয়েছেন- সাবেক মন্ত্রী ও জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাসের স্ত্রী সাবেক পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বেগম আশানুর। অপর গ্রুপের নেতৃত্বে রয়েছেন স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মমিন মন্ডল।

স্থানীয় সূত্রে জানা যায়, ১৫ই আগষ্ট সকালে সাবেক মন্ত্রী ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাসকে প্রধান অতিথি ঘোষনা করে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বেগম আশানুর বিশ্বাস ৯আগষ্ট কর্মসূচির আহ্বান করেন। পরে একই স্থানে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি নিজেকে অনুষ্ঠানের সভাপতি ঘোষনা করে ১০ আগষ্ট পাল্টা কর্মসূচি আহ্বান করেন। একই স্থানে একই সময় আওয়ামীলীগের ব্যানারে দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

স্থানীয়রা আরও জানায়, এ পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের অনাকাঙ্খিত ঘটনা। পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে দু’পক্ষের নেতাকর্মিরা একে অপরকে প্রতিহত করা হবে বলে প্রকাশ্যে বক্তব্য প্রদান করায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এর আগেও আওয়ামীলীগ কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেয়া ও ব্যানারে স্থানীয় এমপির নাম না থাকাকে কেন্দ্র করে স্থানীয় এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মমিন মন্ডল এবং সাবেক পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আশানুর বিশ্বাসের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধলে উভয় পক্ষের ৫ জন আহত হয়।

এ বিষয়ে এমপির ব্যাক্তিগত সহকারী সেলিম সরকার বলেন, ১৫ আগষ্ট শোক দিবস, এটা জাতীয় প্রোগ্রাম, আমাদের এমপি মহাদয় স্যার দলের সভাপতি, সে সকল নেতা কর্মীদের ডেকে প্রস্তুতি মিটিং করে কর্মসূচী দিয়েছে। সাধারণ সম্পাদক একাক ভাবে সিদ্ধান্ত নিতে পারেনা। সভাপতির অনুমতি না নিয়ে সে প্রোগাম দিয়ে ভুল করেছে।

পৌর আওয়ামীলীগের সভাপতি মির্জা শরিফুল ইসলাম বলেন, আমরা ইতি পূর্বে দেখেছি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিভিন্ন প্রোগ্রাম দেয়। সাধারন সম্পাদক ৯ তারিখে প্রোগ্রাম দিয়েছে। আর সভাপতি ১০ তারিখে দিয়েছে। এবার কিসের জন্য এমপি মহোদয় প্রোগ্রাম দিলো তা জানা নেই। ইতিপূর্বে বিভিন্ন জাতীয় কর্মসূচীতে উপজেলা আ’লীগের সভাপতি এমপি মহোদয়কে দেখা যায়নি।

উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ফজলুল হক সরকার বলেন, আমি ঢাকায় ছিলাম এলাকায় এসেছি। দলের সভাপতি ও সম্পাদক দুজন দুটি কর্মসূচী দেয়ার কথা শুনেছি। সাধারণ মানুষের মাঝে আতংক বিরাজ করছে। দেখি আলোচনা করে সমাধান আনার চেষ্টা করতেছি’।

উপজেলা আওয়ামীলীগের সাবেক ভারপাপ্ত সভাপতি গাজী দেলখোশ আলী প্রামানিক বলেন, ১৫ আগষ্ট জাতীয় প্রোগ্রাম এদিন যে যেভাবেই প্রোগ্রাম ডাকুক না কেনো, প্রোগ্রাম হবে, হতাহতের সম্ববনা নেই। শোক দিবস পালন হবে।

উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বেগম আশানুর বিশ্বাস বলেন, ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের আয়োজনে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। এ অনুষ্ঠানে সাবেক মন্ত্রী ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ^াস প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ, সহযোগি সকল সংগঠনের নেতৃবৃন্দ ও নির্বাচিত জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন। তিনি আরও বলেন, স্থানীয় এমপি ও উপজেলা আ’লীগের সভাপতি আব্দুল মমিন মন্ডল দলীয় কোন অনুষ্ঠানে উপস্থিত থাকে না। কিন্তু আমরা যখন উপজেলা আওয়ামীলীগের আয়োজনে দলীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে কর্মসূচি দিলাম। তার পরই পরিবেশ নষ্ট করতে স্থানীয় এমপি এককই স্থানে পাল্টা কর্মসূচি প্রদান করেন। সে দলীয় এমপি হয়েও দলের ত্যাগি নেতাদের কোনঠাসা করে জামায়াত-বিএনপির নেতাকর্মিদের নিয়ে গ্রপিং সৃষ্টি করেছেন।

বেলকুচি থানার অফিসার ইনচার্জ (ওসি) খায়রুল বাশার জানান, উপজেলা আওয়ামী লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি সম্পর্কে জানার পর তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন। তবে এটা দলীয় ব্যাপার আমি কোন মন্তব্য করবো না। তবে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখার চেষ্টা করবো।

বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার (ইউএন) আকিয়া সুলতানা কেয়া বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত ফোর্স মোতায়েন থাকবে। পরিস্থিতি অবনতি হওয়ার মতো অবস্থা হলে প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।