সিরাজগঞ্জের শাহজাদপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

বিজয়ের ৫০ বছর পূর্তিতে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) শাহজাদপুর উপজেলা প্রশাসন কর্তৃক শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী নানা কর্মসূচীর আয়োজন করে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে এদিন সূর্যোদয়ের সাথে সাথে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে মহান বিজয় দিবসের সূচনা করা হয়।

এদিন সকাল ৮ টায় উপজেলা পরিষদ চত্বরের বঙ্গবন্ধু ম্যুরাল ও স্বাধীনতা স্মৃতিস্তম্ভে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল ও শাহজাদপুর প্রেস ক্লাবসহ নানা পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুস্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৯ টায় পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আজাদ রহমান। এ সময় উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা, শাহজাদপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল আলম, থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খান উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি পুলিশ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সম্মিলিত কুচকাওয়াজে সালাম গ্রহণ ও ডিসপ্লে প্রদর্শন করেন। সকাল সাড়ে ১১ টায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আজাদ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র মনির আক্তার খান তরু লোদী ও উপজেলা ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী। অনুষ্ঠানে সভাপত্বিত করেন উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা। এতে অন্যান্যের মধ্যে শাহজাদপুর সহকারি কমিশনার (ভ‚মি) লিয়াকত সালমান, থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খান, মুক্তিযোদ্ধা বিনয় কুমার পাল, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ভাইস ভাইস চেয়ারম্যান মুস্তাক আহমেদ, মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার কুদরতী, মুক্তিযোদ্ধা আজাদ শাহনেওয়াজ ভূঁইয়া, মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, মণিরুল গণি চৌধুরী শুভ্রসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এছাড়াও মহান বিজয় দিবস উপলক্ষ্যে উপজেলা আওয়ামী লীগ ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ দিনব্যাপী নানা কর্মসূচী পালন করে। শাহজাদপুর মহিলা ডিগ্রী কলেজের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী একাডেমিক ভবনে বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত পতাকা উত্তোলন, পুস্পস্তবক অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। এছাড়াও, শাহজাদপুরের বিভিন্ন রাজনৈতিক, অরাজনৈতিক, স্বায়ত্বশাষিত ও পেশাজীবী সংগঠন যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালন করে।