নেত্রকোনার দুর্গাপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

‘‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’’ এ প্রতিপাদ্যে নেত্রকোনার দুর্গাপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। রোববার (২৮ এপ্রিল) সকালে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে এদিবসটি পালিত হয়।

এ উপলক্ষে দুর্গাপুর চৌকি আদালত চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে দে আদালত চত্বরে আলোচনা সভায় সিনিয়র সহকারী জজ ও চৌকি আদালত লিগ্যাল এইড বিশেষ কমিটির পরিচালক সোলায়মান কবির এর সভাপতিত্বে বক্তব্যে রাখেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাসুম মিয়া, পৌর মেয়র আব্দুস ছালাম, দুর্গাপুর সার্কেলের এএসপি মো. আক্কাছ আলী, আইনজীবী সমিতির সাধারন সম্পাদক এড. জাকারিয়া সরকার, এড. মানেশ চন্দ্র সাহা, ওসি উত্তম চন্দ্র দেব প্রমুখ।

বক্তারা বলেন, বিচার পাওয়া মানুষের সাংবিধানিক অধিকার। তবে অনেক অসহায় ও দরিদ্র মানুষ আর্থিক অসচ্ছলতা ও বিভিন্ন কারনে প্রায়ই ন্যায়বিচার থেকে বি ত হয়। আর্থিক অসচ্ছলতা ও অন্যান্য কারণে যারা বিচার পেতে অসমর্থ বা ন্যায়বিচার থেকে বি ত হন, তাদের জন্য বিচারের পথ সহজ করতেই ২০০০ সালে জাতীয় আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করা হয়।

সমাজের অসচ্ছল ও সুবিধাবি ত জনগণের সমান আইনি সুরক্ষা নিশ্চিত করার জন্য সকলকে একত্রে কাজ করতে হবে, যার মাধ্যমে একটি ন্যায়ভিত্তিক ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠা করা যায়।