সুনামগঞ্জের জামালগঞ্জের সাচনাবাজারে কাগজের টোঙ্গা তৈরী বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আত্নশক্তি বলীয়ান ব্যক্তি কখনও দরিদ্র থাকতে পারে না এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনা বাজার ইউনিয়নের গ্রাম উন্নয়ন দল (ভিডিটি) এর সদস্যদের নিয়ে কাগজের টোঙ্গা তৈরী বিষয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে।

সোমবার (১৯ ডিসেম্বর) সকাল ১০ টায় সাচনা বাজার ইউনিয়ন পরিষদ হল রুমে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

দি হাঙ্গার প্রজেক্ট -বাংলাদেশ আয়োজনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। দুর্লভপুর ও ফতেপুর গ্রামের গ্রাম উন্নয়ন দলের সদস্যরা প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণটি পরিচালনা করেন প্রশিক্ষক আলী আজগর।

প্রশিক্ষণ উদ্বোধন করেন দুর্লভপুর গ্রামের গ্রাম উন্নয়ন দলের সভাপতি মঞ্জুরুল হক আফিন্দী ও ফতেপুর গ্রামের ভিডিটি কমিটির সাধারণ সম্পাদক ও নারীনেত্রী কল্পনা আক্তার।

প্রশিক্ষণে অংশ নেন,ভিডিটির সাধারণ সম্পাদক মঈনুল ইসলাম, নারীনেত্রী জাহানারা, রাহাদ, কল্পনা বেগম, পারভীন, স্বপ্না প্রমূখ।

প্রশিক্ষককে সহযোগিতা করেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ইউসি সাইফ উল্লাহ।

প্রশিক্ষণ পরিদর্শন করেন, সাচনা বাজার ইউনিয়নের চেয়ারম্যান মো: মাসুক মিয়া, ইউপি সচিব মো: নুরুল আমিন, ইউপি সদস্য জয়নাল আবেদিন প্রমূখ। ইউপি চেয়ারম্যান মো: মাসুক মিয়া বলেন, দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ অত্যান্ত কার্যকরী, কারীগরি শিক্ষা নিলে, বিশ্বজুড়ে কর্মমিলে, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশকে ধন্যবাদ জানাই, একটি বাস্তব মুখি শিক্ষা দেওয়ার জন্য, কাগজের টোঙ্গা ও কার্টন তৈরী বিষয়ের উপর। আমাদের পরিষদ থেকে এ উদ্যোগ গ্রহণ করিব ইনশাল্লাহ।

জানা যায়, হাওরাঞ্জলের সব চেয়ে বড় বাজার জামালগঞ্জে সাচনা বাজারে কাগজের টোঙ্গর প্রচুর চাহিদা রয়েছে। এ বিষয়চি মাতায় রেখে প্রশিক্ষণে বিষয় নির্ধারণ করা হয়। মনে করা হচ্ছে প্রশিক্ষণলব্দ অভিজ্ঞতা কাজে লাগিয়ে কেউ এ কাজটি চলমান রাখলে সে আর্থিক ভাবে সাবলম্ভী হবে, পাশিপাশি কর্ম সংস্থানের সৃষ্টি হবে বলে আশা করা যায়।