সোনালি আঁশে নতুন আশা দেখা দিয়েছে কৃষকের মাঝে

পাবনার হাট-বাজারগুলো পাটে পাটে সয়লাব। ক্রেতা-বিক্রেতার আনাগোনায় জমজমাট বেচাকেনা। পাটের দাম বাড়তে শুরু করেছে। রমরমা হয়ে উঠেছে পাট বাণিজ্য। মৌসুমের শুরুতেই বিভিন্ন এলাকায় মণপ্রতি পাটের দাম উঠেছে সাড়ে তিন হাজার টাকা। পাট চাষীরা আশা করছেন, এবার পাটের মণ ১০ হাজার টাকায় উঠতে পারে। গত বছর পাটের মৌসুম শেষে পাটের দাম সাত হাজার টাকায় উঠেছিল। পরপর দুই বছর পাটের ভালো দাম পাচ্ছেন কৃষক। দীর্ঘদিন পর আবার সোনালি আঁশে নতুন আশা দেখা দিয়েছে। স্বাধীনতার ৫০ বছর পর টানা দুই বছর ধরে কৃষক পর্যায়ে সর্বোচ দামে বিক্রি হচ্ছে পাট। এবার বাম্পার ফলন আর মৌসুমের শুরুতে ভালো দামে কৃষকের মুখে হাসি। পাট খাত ঘিরে আবার ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন দেশের প্রায় ১ কোটি চাষি। চলতি মৌসুমে দেশের বিভিন্ন এলাকায় মানভেদে প্রতি মণ পাট তিন থেকে সাড়ে তিন হাজার টাকায় ওঠানামা করছে। বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) পাট কিনলে এবার পাটের দাম সাত হাজার টাকা পর্যন্ত উঠত বলে বলছেন পাটচাষীরা। রাষ্ট্রায়ত্ব ২৬টি পাটকলে উৎপাদন বন্ধ থাকায় বিজেএমসি এবার পাট কিনেনি। এ হিসেবে পাটের দাম বাড়তি থাকার কথা থাকলেও ঘটেছে উল্টো ঘটনা। দাম না কমে বরং বেড়েছে।

অনুসন্ধানে জানা যায়, বেসরকারি পাটকল আর কাঁচা পাট রপ্তানীকারকরা এবার একচেটিয়া ব্যবসা করছেন। সম্প্রতি বিশ্বের কয়েকটি দেশে পরিবেশবান্ধব পাটের চাহিদা বেড়েছে। আন্তর্জাতিক বাজারেও পাট পণ্যের চাহিদা বাড়ছে। দামও রেকর্ড ছুঁয়েছে। কোভিড-১৯ মহামারি করোনাভাইরাসের মধ্যেই পাট রপ্তানীতে নতুন রেকর্ড ছুঁয়েছে বাংলাদেশ। গত বছর পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে ১০৩ কোটি ৫৭ লাখ (১.০৩ বিলিয়ন) ডলার আয় হয়েছে।

চলতি বছর দুই বিঘা জমিতে পাটের আবাদ করেছেন পাবনার আটঘরিয়ার কৃষক ইদ্রিস আলী। তিনি জানান, গত বছরের মৌসুমের শুরুতে তিনি দেড় হাজার টাকা মণে সব পাট বিক্রি করে দেন। গত বছরের তিক্ত অভিজ্ঞতায় এবার তিনি সোমবারে হাটে তিন হাজার ২০০ টাকা মণে কিছু পাট বিক্রি করেছেন। আর কিছু পাট মজুদ রেখেছেন দাম বাড়লে বিক্রি করার জন্য। এ বছর অনেকটা খুশি মনেই পাটের আবাদ করেন পাবনার আটঘরিয়া উপজেলার একদন্ত ও চাঁদভা ইউনিয়নের কৃষকেরা। কৃষক ইসলাম জানান, গতবার ভালো দাম পাওয়ায় এবার দাম বাড়তে পারে, এমন আশায় তিন বিঘা জমিতে পাট আবাদ করেন তিনি। ঝুঁকি নিয়ে সফল হয়েছেন তিনি। দুই বছর আগে ২০১৯ সালে প্রতি মণ পাট এক হাজার ৩০০ টাকায় বিক্রি করে তিন বিঘা জমিতে প্রায় ১২ হাজার টাকা লোকসান গুনেছিলেন তিনি। গত বছর মৌসুমের মাঝামাঝি সময়ে ২০২০ সালে প্রতি মণ পাট বিক্রি করেছেন পাঁচ হাজার ৪৫০ টাকায়। গত বছর পাট বিক্রি করে তার কয়েক বছরের খরচ উঠে গেছে। মাত্র তিন মাসে পাট রোপণ করে ভালো দাম পাওয়ায় তিনি বেশ খুশি। পাবনার আটঘরিয়া উপজেলার একদন্ত ও চাঁদভা ইউনিয়নের কৃষকেরা এবার মৌসুমের শুরুতেই পাটের ভালো দাম পাচ্ছেন। পাট বিক্রেতা কৃষকেরা জানান, তারা এলাকার হাট-বাজারে সাদা পাট তিন হাজার এবং কেনাফ দুই হাজার ৮০০ টাকা মণ দরে বিক্রি করছে। এ বছর প্রতি মণ পাটের দাম সাড়ে তিন হাজার টাকা পর্যন্ত পাওয়া যাচ্ছে। পাটের ভালো দাম অব্যাহত থাকলে থাকলে আমরা স্বাবলম্বী হতে পারব এবং পাট চাষে আরও আগ্রহী হবো।’

পাবনার আটঘরিয়া উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ সজিব আল মারুফ বলেন,এবার পাটের সরবরাহ এবং গুণগত মান বেশ ভালো। কৃষকরা আবার আবাদে মনোযোগী হয়েছেন। এটা ধরে রাখতে হবে। ২০০৯ সাল থেকে দেশের পাট খাত ঘুরে দাঁড়িয়েছে। নতুন উদ্যোক্তা তৈরি হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, এবার সারাদেশে পাট চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে সাত লাখ ৫৭ হাজার হেক্টর জমিতে ৯০ লাখ বেল পাট উৎপাদন। গত বছর সারাদেশে পাটের আবাদ হয় ৬ লাখ ৬৬ হাজার হেক্টর জমিতে। বিশ্বের মোট পাটের ৯০ শতাংশ উৎপাদিত হয় বাংলাদেশ ও ভারতে। এককভাবে বাংলাদেশ বিশ্বে উৎপাদিত কাঁচা পাটের ৪০ শতাংশ উৎপাদন করে। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কাঁচা পাটের পাশাপাশি জুট ইয়ার্ন, টুওয়াইন, চট ও বস্তা রপ্তানী করে। এর পাশাপাশি রপ্তানি হয় হাতে তৈরি বিভিন্ন পাটজাত পণ্য ও কার্পেট।