স্বাধীন বাংলার প্রথম পতাকার শিল্পী শিব নারায়ণ দাশের মৃত্যুতে ৫ দলীয় জোটের শোক প্রকাশ

৫ দলীয় বাম জোট এর কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র সভাপতি কমরেড ডাঃ এম এ সামাদ আজ ১৯ এপ্রিল ২০২৪ গণমাধ্যমে প্রকাশের জন্য দেয়া এক বিবৃতিতে স্বাধীনতা যুদ্ধের পূর্বে স্বাধীন বাংলাদেশের পতাকার শিল্পী বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাশের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শ্রদ্ধা জানিয়েছেন। একই সাথে তাঁর শোক সন্তপ্ত পরিবার, স্বজন ও বন্ধুবান্ধবের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের পতাকার শিল্পী ছিলেন শিব নারায়ন দাস। যে পতাকা ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের ছাত্রদের পক্ষে উত্তোলন করেন তৎকালীন ডাকসুর ভিপি ছাত্রনেতা আ. স. ম. আবদুর রব। সবুজ জমিনে লাল বৃত্তের সূর্যের উপর বাংলাদেশের যে হলুদ মানচিত্রটি ছিল, তা অঙ্কন করেছিলেন শিব নারায়ণ দাশ।

মুক্তিযুদ্ধের সময় এই পতাকা হাতে নিয়েই মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে মরণপণ লড়াই করেছিল। স্বাধীনতার পর পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে লাল—সবুজের পতাকাটিই বাংলাদেশের জাতীয় পতাকা হিসেবে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হয়।

কমরেড সামাদ বলেন, শিব নারায়ন দাস ছিলেন তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের স্বাধীনতাকামী রেডিক্যাল অংশের সংগঠক, বীর মুক্তিযোদ্ধা। তাঁর স্বপ্ন ছিল শোষণহীন সমাজতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা। তাঁর মৃত্যুতে দেশ একজন বরেণ্য দেশপ্রেমিক সাহসী মুক্তিযোদ্ধাকে হারালো।

বিবৃতিতে আরও স্বাক্ষর করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান বিপ্লবী কমিউনিস্ট কেন্দ্র এর সাধারণ সম্পাদক কমরেড বিধান দাস সচেতন নাগরিক পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড হেলাল উদ্দিন সাধারণ সম্পাদক কমরেড জামিরুল রহমান ডালিম সোশ্যালিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি কমরেড শাহীন আহমেদ বাংলাদেশের সাম্যবাদী দল(মাওবাদী)এর সভাপতি কমরেড গিয়াস উদ্দিন ভুঁইয়া।