স্মার্ট বাংলাদেশ তৈরির লক্ষ্যে ফ্রিল্যান্সারদের ভূমিকা অনেক

‘বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি’ ও ‘ব্র্যাক ব্যাংক তারা’র যৌথ আয়োজনে দিনব্যাপী স্বাবলম্বী তারার অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। প্রতিপাদ্য ছিলো ‘নারীদের আর্থিক স্বাধীনতার লক্ষ্যে বিশেষ ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ’।

চাঁদপুর সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে দেড় শতাধিক ফ্রিল্যান্সারের অংশগ্রহণে ১ম অধিবেশন অনুষ্ঠিত হয়। এ সময় আলোচনা সভা, কেক কাটা, সনদ ও ক্রেস্ট বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ তৈরির লক্ষ্যে ফ্রিল্যান্সারদের ভূমিকা অনেক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন দিগন্তের সূচনা করেছেন। তিনি ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণ করে এখন স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছেন। এছাড়া আমাদের বিশাল জনগোষ্ঠীকে স্বাবলম্বী করার জন্যে এগিয়ে এসেছে ব্র্যাক। সরকার ফ্রিল্যান্সার খাত থেকে বছরে ৫ হাজার কোটি টাকা আয় করছে। এটা আমাদের জন্যে কম অর্জন নয়।

তিনি বলেন, অনার্স-মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীরা একসময় চাকুরির জন্যে হতাশ হয়ে পড়তো। আমাদের প্রকৃত জ্ঞান অর্জন করা দরকার। স্মার্টফোনকে ফ্রিল্যান্সারের জন্যে ব্যবহার করলে ভালো। সোস্যাল মিডিয়াতে অযথা সময় নষ্ট না করে স্মার্টফোনকে পড়ালেখাসহ ভালো কাজে ব্যবহার করতে হবে। নামিদামি ব্র্যান্ডের ল্যাপটপ বা স্মার্টফোন এখন ফ্রিল্যান্সাররা নিজের অর্জিত টাকায় কিনতে পারছে। একজন ফ্রিল্যান্সার মাসে বা বছরে কত টাকা আয় করছে তার কোনো হিসেব নেই।

বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি ডাঃ তানজিবা রহমানের সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোসাম্মৎ রাশেদা আক্তার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম. এ. কুদ্দুছ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্লাহ, চাঁদপুর ব্র্যাক ব্যাংক ব্রাঞ্চ ম্যানেজার মোঃ বেলাল হোসাইন প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, একটি স্মার্ট ফোন অনেক কাজ সহজ করে দিচ্ছে। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ফ্রিল্যান্সাররা কাজ করছে। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ৫ বিলিয়ন ডলারের ওপরে আমাদের রিজার্ভে আয় হয়। এ খাতকে এগিয়ে নিতে হবে।

বক্তারা বলেন, সর্বক্ষেত্রে নারীরা আজ এগিয়ে যাচ্ছে। আজকে ডিজিটাল বাংলাদেশ রূপান্তর হয়েছে। এজন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজিব ওয়াজেদ জয়কে ধন্যবাদ জানাই। নারীরা আর্থিকভাবে সাফল্যের লক্ষ্যে ফ্রিল্যান্সারের গুরুত্ব অপরিসীম।

ফ্রিল্যান্সার নাইমুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি চাঁদপুর জেলা শাখার সভাপতি রাসেল হোসেন। ২য় অধিবেশনে ফ্রিল্যান্সারদের ট্রেনিং অনুষ্ঠিত হয়।