স্মার্ট বাংলাদেশ বির্নিমানে রবীন্দ্রনাথ ঠাকুর ও বঙ্গবন্ধুর আর্দশ লালন করতে হবে -এমপি হেলাল

নওগাঁ-৬,(আত্রাই-রাণীনগর) আসনের এমপি আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল বলেছেন, ক্ষুধা মুক্ত স্মার্ট বাংলাদেশ বির্নিমানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে লালন করতে হবে। কবিগুরু পতিসরে যাতায়াতের মধ্য দিয়ে দেখে নিতে পেরেছিলেন গ্রামীন জনপদের দু:স্থ্য চিত্র এবং মানুষগুলোর নিত্যাকার জীবন সংগ্রামের চেহারা।

পাশাপাশি গ্রামীন প্রকৃতির দৃশ্যময় ঐস্বর্যের ছবি তার জন্য হয়ে ওঠে ছিল আনন্দময়,অভিজ্ঞতা। যা প্রকাশ পেয়েছে তার কবিতা, গানে, কাব্য, নাট্য কিম্বা ছোট গল্পে ও উপন্যাসের অংশ বিশেষ বা ছিন্নপত্রাবলীতে। কবির সেই সত্যকে বাস্তবে রুপ দিতে পেরেছেন জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সমাজ ও রাষ্ট্রের সমতা,ন্যায্যতা প্রতিষ্ঠা এবং শোষনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করেন জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি কৃষি ও সমবায়ের যুগান্তরি বৈপ্লবিক পরিবর্তন সাধনে দেশ বাসীকে এগিয়ে নেয়ার প্রত্যয়ে শুরু হয়ে যায় তার দ্বিতীয় বিপ্লবের কর্মযোগ্য। মঙ্গলবার বিকেলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী অনুষ্ঠানের দ্বিতীয় দিনে নওগাঁর আত্রাই উপজেলার পতিসরের দেবেন্দ্র মে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে এবং নওগাঁ জেলা প্রশাসনের বাস্তবায়নে অনুষ্ঠিত জন্মজয়ন্তীর দ্বিতীয় দিনে অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম। অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন,নওগাঁ সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান এবং স্বারক বক্তা হিসেবে বক্তব্য রাখেন রবীন্দ্র গবেষক আবুল মোমেন।

এছাড়া রাণীনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু,আত্রাই উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক,আত্রাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সহ-সভাপতি চৌধুরী গোলাম মোস্তফা বাদল ও সাধারণ সম্পাদক আক্কাস আলী প্রমূখ। আলোচনাসভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।