সড়কের পিচ গলে আটকে গেল অর্ধশত গাড়ি

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে গলিত বিটুমিনের কারণে উঠে আসা পিচ টায়ারে লেপ্টে গেলে অনেক চালক তাদের গাড়ি রাস্তায় ফেলে যেতে বাধ্য হয়েছেন।

এবিসি নিউজ জানিয়েছে, মঙ্গলবারের এ ঘটনায় সর্বোচ্চ ৫০ জন চালক ও যাত্রীকে ক্ষতিপূরণ দেয়া লাগতে পারে। যে সড়কে গাড়িগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে সেটি কেয়ার্নস শহরের দক্ষিণে আথারটন টেবলল্যান্ডসে অবস্থিত।

অভাবিত এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয় মেয়র জো পারোনেলা। তিনি বলেন, আমি এরকমটা কখনোই দেখিনি। যখন গতকাল থেকে এ ধরনের খবর আসা শুরু হল, তা ছিল অবিশ্বাস্য।

আবহাওয়ার পরিবর্তনজনিত কারণে রাস্তাটি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় এক বাসিন্দা জানান, কয়েকদিনের ঠাণ্ডা ও বৃষ্টির পর হঠাৎ গরমের কারণে আলকাতরা ও পিচের বড় বড় টুকরা গাড়িগুলোর সঙ্গে লেপ্টে যাচ্ছে।

তিনি বলেন, সপ্তাহখানেক দমকা বাতাসের পর যখনই সূর্য দেখা দিল, তার পর থেকেই পিচ উঠে যাওয়া শুরু করল।

এর ফলে অনেক গাড়িরই টায়ার বদলাতে হবে। উঠে আসা পিচ গাড়িগুলোর বাম্পার বার ও প্যানেলেরও ক্ষতি করেছে। ক্ষতিগ্রস্ত গাড়ির চালকদের ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে কুইন্সল্যান্ডের পরিবহন ও প্রধান সড়ক কর্তৃপক্ষ।

এসব ঘটনার পর সড়ক পরিবহন ও প্রধান সড়ক অধিদপ্তর মালানদা মিল্লা মিল্লা সড়কটি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। অভিযোগ আসার পর সড়কটি জরুরি ভিত্তিতে সংস্কারের কাজ হাতে নেয়া হয়েছে।

মোটর চালক ব্রিজিট ড্যালিই বলেন, তার গাড়ির টায়ার বিটুমিনে ঢেকে গেছে।

এই নারী চালক বলেন, আমি খুবই আতঙ্কিত হয়ে পড়েছিলাম। আমার গাড়ির চারটি চাকার ওপর বিটুমিনের তিন ইঞ্চি আস্তরণ পড়ে গেছে।

তিনি বলেন, সেখানে আরও অনেক লোক ছিলেন, যারা গাড়ি রাস্তায় দাঁড় করিয়ে রেখেছিলেন। তারা বিশ্বাসই করতে পারছিলেন না যে এমন ঘটনাও ঘটতে পারে।