হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীসহ নিহত ১৬

ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশের শহর ব্রোভারিতে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে অন্তত ১৬জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীও রয়েছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। বুধবারের (১৮ জানুয়ারি) এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২২ জন।

এর আগে বার্তা সংস্থা ডয়েচ ভেলে জানিয়েছিল, সেখানে শিশুদের একটি স্কুল আছে। নিহতদের মধ্যে দুইজন শিশুও রয়েছে।

কি কারণে হেলিকপ্টার বিধ্বস্ত হলো, সেই কারণ এখনো জানা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ডয়েচ ভেলে।

কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সি কুলেবা টেলিগ্রামে বলেছেন, ‘ব্রোভারিতে শিশুদের একটি স্কুল এবং আবাসিক ভবনের পাশে হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।’

‘দুর্ভাগ্যজনকভাবে দুর্ঘটনার সময় স্কুলটিতে শিশু ও কর্মকর্তারা ছিলেন। তবে পরবর্তীতে তাদের সবাইকে সরিয়ে নিয়ে আসা হয়েছে।’

কুলেবা আরও বলেছেন, ‘দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে।’ তবে এ সংখ্যাটি কত সেটি জানাননি তিনি।

এরআগে ইউক্রেনের প্রেসিডেন্ট দপ্তরের উপপ্রধান কাইরাইলো তাইমোশেঙ্কো টুইটে জানান, একটি ‘সামাজিক অবকাঠামো’ ক্ষতিগ্রস্থ হয়েছে।

তিনি বলেছেন, ‘পরিস্থিতি এবং হতাহতের সংখ্যা জানতে আমরা তথ্য সংগ্রহ করছি।’

ইউক্রেনের সংবাদমাধ্যম প্রাভাদা নিউজ জানিয়েছে, শিশুদের স্কুলের পাশে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর একটি ভবনে আগুন লেগে যায়।

সংবাদমাধ্যমটি এক পুলিশ কর্মকর্তার বরাতে জানিয়েছে, এ ঘটনায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, হেলিকপ্টার বিধ্বস্তের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, একটি ভবনে আগুন জ্বলছে আর মানুষ চিৎকার করছেন।

ধারণা করা হচ্ছে, হেলিকপ্টারটি ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বহন করছিল। এছাড়া ওই এলাকায় ওই সময় রাশিয়ার কোনো ধরনের হামলার খবর পাওয়া যায়নি।