কুবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপিত

কুবি প্রতিননিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বিনম্র শ্রদ্ধায় পালন করা হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। শহীদদের স্মরণে শুক্রবার (১৪ ডিসেম্বর) সকালে সূর্যোদয়ের সাথে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ১০.৩০ টায় কালো ব্যাজ ধারণ করে শহীদ মিনারের দিকে অগ্রসর হয় শোক র‍্যালি।

সকাল ১১.০০ টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো: আবু তাহেরের নেতৃত্বে পুষ্পার্ঘ্য অর্পনের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা-কর্মচারী পরিষদ, শাখা ছাত্রলীগ, হলসমূহ এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও সংগঠনগুলো শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পুষ্পার্ঘ্য অর্পনের পাশাপাশি দিবসটির উপর আলোচনা পর্বও অনুষ্ঠিত হয়।

আলোচনা পর্বে বক্তারা জাতির সূর্যসন্তানদের স্মরণ করে বলেন, আজ এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী এবং এদেশীয় রাজাকার, আলবদরদের বাঙ্গালী জাতিকে মেধাশূন্য করে দিয়েছিল। বাঙালী জাতিকে মেধাশূন্য করা যাবে না, মেধা দিয়েই এই জাতি এগিয়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহীদদের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সংগঠনগুলো নানা আয়োজন ও শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করে।

সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বালন করে আঞ্চলিক সংগঠন ‘জাগ্রত চৌরঙ্গী’ যেখানে কবিতা আবৃত্তি করে বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি বিষয়ক সংগঠন ‘অনুপ্রাস।