কেন্দ্রীয় নেত্রীসহ ঢাবির ২৪ জনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হলে ১০ এপ্রিল অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য বাংলাদেশ ছাত্রলীগের এক কেন্দ্রীয় নেত্রীসহ ২৪ জনকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই বহিষ্কারের সিদ্ধান্তের কথা জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন- কেন্দ্রীয় ছাত্রলীগের সাহিত্য বিষয়ক সম্পাদক খালেদা হোসেন মুন, সুফিয়া কামাল হল ছাত্রলীগের সহ-সভাপতি মোর্শেদা খানম, সহ-সভাপতি আতিকা হক স্বর্ণা, সহ-সভাপতি মিরা, সাংগঠনিক সম্পাদক জান্নাতী আক্তার সুমি, সহ-সম্পাদক শ্রাবণী, আর্থ অ্যান্ড অ্যানভায়রনমেন্ট সায়েন্সের ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শারমিন আক্তার, চারুকলা অনুষদের উপ-তথ্য গবেষণা বিষয়ক সম্পাদক আশা, নাট্যকলা বিভাগের লিজা, মিথিলা নুসরাত চৈতী, সুদিপ্তা মন্ডল, সঙ্গীত বিভাগের সোনম সিঁথী, প্রিয়াংকা দে ও প্রভা, নৃবিজ্ঞানের শারমিন সুলতানা, উর্দু বিভাগের মিতু, ভূ-তত্ত্ব বিভাগের শিলা এবং জাকিয়া, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মনিরা ও রুনা। শান্তি ও সংঘর্ষ বিভাগের জুঁই, চারুকলা বিভাগের অনামিকা দাশ, বাংলা বিভাগের তানজিলা এবং সমাজকল্যাণ বিভাগের তাজ।

জানতে চাইলে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ওই দিনের ঘটনায় যারা দোষী তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। অনেকের পদ নেই তাদের কিভাবে বহিষ্কার করা হলো- জানতে চাইলে তিনি বলেন, তারা ছাত্রলীগের কর্মী, এ জন্য তাদের বহিষ্কার করা হয়েছে। তারা আর ছাত্রলীগ করার সুযোগ পাবে না।

প্রসঙ্গত, মঙ্গলবার দিবাগত রাতে সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগ সভাপতি ইফফাত জাহান ইশার বিরুদ্ধে ওই হলের আরেক ছাত্রী (কোটা সংস্কারের জন্য আন্দোলনকারী) মোর্শেদার পায়ের রগ কেটে দেয়ার অভিযোগ ওঠে। এর পরপরই ইশাকে ছাত্রলীগ (সোহাগ এবং জাকির স্বাক্ষরিত বিবৃতির মাধ্যমে) এবং ঢাবি (ভিসি আখতারুজ্জামান কর্তৃক) থেকে বহিষ্কার করা হয়। পরে ইশাকে জুতার মালা পরিয়ে বিদায় দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

পরে নিজেদের তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশাকে নির্দোষ বলে ঘোষণা দেয় বাংলাদেশ ছাত্রলীগ। সেইসঙ্গে তাকে স্বপদে পুনর্বহাল করা হয়।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, ইফফাত জাহান এশা (সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, কবি সুফিয়া কামাল হল শাখা, ঢাকা বিশ্ববিদ্যালয়) তদন্ত কমিটির রিপোর্ট অনুসারে সম্পূর্ণ নির্দোষ প্রমাণিত হওয়ায় তার ওপর আরোপিত বহিষ্কারাদেশ প্রত্যাহার করে স্বপদে পুনর্বহাল করা হলো।