চ্যাম্পিয়ন রংপুরের হারে শুরু বিপিএল

আলাদা কোনো উদ্বোধনী অনুষ্ঠান ছিল না এবার। কনফেত্তা আর বেলুন উড়িয়ে বিপিএলের ষষ্ঠ আসরের অনাড়ম্বর উদ্বোধনের পর উদ্বোধনী ম্যাচের ব্যাটিংও হল বিবর্ণ।

শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের এবারের আসরের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সকে (৯৮/১০) তিন উইকেটে হারিয়েছে চিটাগং ভাইকিংস (১০১/৭)। টি ২০ ক্রিকেট মানেই চার-ছক্কার উৎসব। সেই অফুরন্ত বিনোদনের পেয়ালায় চুমুক দিতে মিরপুরের গ্যালারি কাল কানায় কানায় ভরে গিয়েছিল।

কিন্তু লো স্কোরিং প্রথম ম্যাচে দর্শকদের সেই আশা পূরণ হয়নি। দ্বিতীয় ম্যাচে অবশ্য ঢাকা ডায়নামাইটসের ব্যাটিংয়ে ছিল বিনোদনের রসদ। রংহীন রংপুর শিরোপা ধরে রাখার অভিযানের শুরুতে ধাক্কা খেলেও গতবারের রানার্সআপ ঢাকা দাপুটে জয়েই শুরু করেছে শিরোপা পুনরুদ্ধারের মিশন। একপেশে ম্যাচে রাজশাহী কিংসকে (১০৬/১০) ৮৩ রানে হারিয়েছে সাকিব আল হাসানের ঢাকা (১৮৯/৫)। উদ্বোধনী ম্যাচে সবার দৃষ্টি ছিল দু’জনের ওপর। সাংসদ হওয়ার পর কালই প্রথম মাঠে নামলেন রংপুর অধিনায়ক মাশরাফি মুর্তজা।

অন্যদিকে স্পট ফিক্সিংয়ের কারণে পাঁচ বছরের নিষেধাজ্ঞা ভোগের পর এ ম্যাচ দিয়েই আবার বিপিএলে ফিরলেন চিটাগং ভাইকিংসের মোহাম্মদ আশরাফুল। ফেরার ম্যাচে অবশ্য তিন রানের বেশি করতে পারেননি আশরাফুল। আর মাশরাফি ২৪ রানে দুই উইকেট নিয়ে দলের সফলতম বোলার হলেও জেতাতে পারেননি রংপুরকে। গত আসরের হিরো ক্রিস গেইলের অনুপস্থিতিতে প্রথম ম্যাচে রংপুরের ব্যাটিং ছিল একেবারেই দিশাহীন।

ধুঁকতে ধুঁকতে শেষ বলে ৯৮ রানে অলআউট হয় চ্যাম্পিয়নরা। সর্বোচ্চ ৪৪ রান আসে রবি বোপারার ব্যাট থেকে। ছোট্ট লক্ষ্য তাড়া করতে নেমে মুশফিকুর রহিমের চিটাগংও এগিয়েছে ধুঁকতে ধুঁকতে। পাঁচ বল বাকি থাকতে তিন উইকেটের স্বস্তির জয় তুলে নেয় তারা। ফেভারিটদের হারিয়ে চিটাগংয়ের এই জয়ের নায়ক বিপিএলে অভিষিক্ত দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার রবি ফ্রাইলিঙ্ক। অপরাজিত ১২ রান করে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেয়ার আগে বল হাতে মাত্র ১৪ রানে চার উইকেট নিয়ে চিটাগংয়ের জয়ের ভিতটাও গড়ে দিয়েছিলেন ফ্রাইলিঙ্ক।

উদ্বোধনী ম্যাচে মিরপুরের উইকেট যতটা ব্যাটিং দুরূহ মনে হয়েছিল, দিনের দ্বিতীয় ম্যাচের প্রথম ভাগের ছবিটা ছিল ঠিক তার উল্টো। মাত্র ১০.৪ ওভারে ১১৬ রানের বিস্ফোরক জুটি গড়েন ঢাকার দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই ও সুনীল নারাইন। এবারের আসরের প্রথম ফিফটি তুলে নেন তরুণ আফগান ব্যাটসম্যান জাজাই। চারটি চার ও সাতটি ছক্কায় মাত্র ৪১ বলে ৭৮ রানের টর্নেডো ইনিংস খেলে ঢাকাকে উড়ন্ত সূচনা এনে দেন তিনি। নারাইন ২৮ বলে করেন ৩৮। শেষদিকে শুভাগত হোমের ১৪ বলে অপরাজিত ৩৮ রানের ঝড়ো ইনিংসে পাঁচ উইকেটে ১৮৯ রানের বিশাল সংগ্রহ পায় ঢাকা। রাজশাহীও শুরুতে ঝড়ের আভাস দিয়েছিল। কিন্তু ২৪ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৮.২ ওভারে ১০৬ রানে থমকে যায় রাজশাহী। সর্বোচ্চ ২৯ রান আসে ওপেনার মোহাম্মদ হাফিজের ব্যাট থেকে। মাত্র সাত রানে তিন উইকেট নিয়ে ঢাকার জয়ে বড় অবদান রেখেছেন রুবেল হোসেন।