তিন পরিবর্তন নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ম্যাচ জেতে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করেন শ্রীলঙ্কার পাথুম নিশাঙ্কা। ম্যাচটি জেতে সফরকারী দল। আজ সোমবার তৃতীয় ও শেষ ওয়ানডে। ম্যাচটি আবার সিরিজ মীমাংসার। অলিখিত ফাইনালও! যে দল জিতবে, সেই দলই সিরিজের ট্রফি আকাশপানে তুলবে।

অলিখিত ফাইনালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ফিল্ডিং করবে বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশ নেমেছে একাদশে তিন পরিবর্তন এনে। অফ ফর্মের কারণে বাদ পড়া লিটনের জায়গায় একাদশে এসেছেন এনামুল হক বিজয়। ইনজুরিতে ছিটকে যাওয়া তানজীম হাসান সাকিবের জায়গায় মোস্তাফিজুর রহমান আর তাইজুল ইসলামের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন রিশাদ হোসেন।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।
আজ যে দল জিতবে, তারা সিরিজ জিতবে। প্রথম ওয়ানডে নাজমুল শান্তের অপরাজিত ১২২ রানের ভর করে বাংলাদেশ জিতেছিল ৬ উইকেটে। দ্বিতীয় ওয়ানডে শ্রীলঙ্কা ৩ উইকেটে জিতে নেয় পাথুম নিশাঙ্কার ১১৪ রানে ভর করে।

গাণিতিক হিসাবে আজ সেঞ্চুরিম্যানের দলই জিতবে! কে করবেন সেঞ্চুরি? সিরিজ মীমাংসার ম্যাচটি অনুষ্ঠিত হবে দিনের আলোয়। আগের দুইটি ম্যাচ ছিল দিবা-রাত্রির। রাতের কুয়াশায় বল ভিজে যেত। এই সুবিধায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জিতেছে। আজ সে সম্ভাবনা নেই বললেই চলে। খেলা হবে কড়কড়া রোদে। দুই দলই সমান সুবিধা পাবে।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে ওয়ানডে খেলছে ১৯৮৬ সাল থেকে। দুই দল এখন পর্যন্ত ৫৬টি ওয়ানডে খেলেছে পরস্পরের বিপক্ষে। বাংলাদেশের ১১ জয়ের বিপরীতে দ্বীপরাষ্ট্রের জয় ৪৩। দুই দল এখন পর্যন্ত সিরিজ খেলেছে ১০টি। আগের ৯ সিরিজে বাংলাদেশ জিতেছে সর্বশেষটি। ২০২১ সালের ঘরের মাটিতে জিতেছিল ২-১ ব্যবধানে। ২০১৬ ও ২০১২ সালে সিরিজ দুটি ড্র হয় ১-১ ব্যবধানে। অবশিষ্ট ৬টি সিরিজ জিতেছে শ্রীলঙ্কা।