ডাকসু নির্বাচনের জন্য ছাত্র সংগঠনগুলোকে চিঠি

ডাকসু নির্বাচনের বিষয়ে আলোচনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে সকল ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোকে চিঠি দেওয়া হয়েছে৷ আগামী ১৬ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১টায় উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের কার্যালয় সংলগ্ন একটি কক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ পরিষদের এই সভা হবে বলে চিঠিতে জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী স্বাক্ষরিত ওই চিঠি বুধবার ও বৃহস্পতিবার ছাত্র-সংগঠনগুলোর সভাপতি, সাধারণ সম্পাদক বরাবরে পৌঁছে দেয়া হয়। চিঠিতে উল্লেখ করা হয়, “সার্বিক বিষয় বিবেচনায় শুধুমাত্র ক্রিয়াশীল ছাত্রসংগঠনের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক সভায় যোগদানের জন্য আমন্ত্রিত। সভায় উপস্থিত থাকার জন্য আপনাকে অনুরোধ করছি।”

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর গোলাম রাব্বানী বলেন, “ডাকসু নির্বাচন নিয়ে আলাপ-আলোচনার জন্য আমরা ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোকে চিঠি দিয়েছি। নির্বাচনের সার্বিক দিক নিয়ে আলোচনার জন্যই ছাত্র সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে আলোচনায় বসব।”

এ বিষয়ে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সঞ্জিত চন্দ্র দাস বলেন, ছাত্রলীগ ডাকসু নির্বাচনের জন্য প্রস্তুত। আমাদের প্রস্তুতিও আছে৷ আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন ডাকলে সেখানে এই বিষয়ে কথা বলবো৷

বিএনপি সমর্থিত ছাত্র সংগঠন ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ে আমাদের ঢুকতে দেওয়া হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক অবস্থা বিরাজ করলে ছাত্রদল অবশ্যই ডাকসু নির্বাচনে অংশ নেবে। ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, ডাকসু নির্বাচনের জন্য উদ্যোগকে স্বাগত জানাই। তবে আগে হলগুলোকে দখলমুক্ত করতে হবে।

চলতি বছর ১৭ জানুয়ারি এক রায়ে হাইকোর্ট ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের ব্যবস্থা করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেয়। কিন্তু সাত মাসেও নির্বাচনের কোনো আয়োজন দৃশ্যমান না হওয়ায় গত ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উকিল নোটিশ পাঠান রিটকারীদের আইনজীবী মনজিল মোরসেদ। তার জবাব না পেয়ে গত বুধবার তিনি হাইকোর্টে আদালত অবমাননার অভিযোগ আনেন উপাচার্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে।

আগামী রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চে মামলাটির শুনানির জন্য উঠতে পারে বলে মনজিল মোরসেদ জানিয়েছেন।