ডাকসু নির্বাচন: প্রার্থিতা ফিরে পাচ্ছেন আপিলকারীরা

আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের প্রাথমিক তালিকা থেকে সাময়িকভাবে প্রার্থিতা বাতিল হওয়া স্বতন্ত্র জিএস প্রার্থী এআরএম আসিফুর রহমান, প্রগতিশীল ছাত্রজোটের জিএস প্রার্থী উম্মে হাবিবা বেনজিরসহ যে ৫ জন আপিল করেছিলেন তার সবাই প্রার্থিতা ফিরে পাচ্ছেন। তাদের সবাইকে ফোন করে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে জানান তারা। তবে অনানুষ্ঠানিক ভাবে তাদের কিছু জানানো হয়নি বলে জানান প্রার্থীরা।

প্রশাসনের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করা হয়নি। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৩ মার্চ।

শুক্রবার বিকেল সাড়ে চারটায় ডাকসু নির্বাচন সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক সূত্র নাম প্রকাশ না করার শর্তে তাদের প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়টি অনানুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ডাকসু নির্বাচনের দায়িত্বে থাকা এক শীর্ষ কর্মকর্তা বলেন, যারা প্রার্থিতা ফিরে পাওয়ার জন্য আবেদন করেছিলেন তাদের আবেদন মঞ্জুর হয়েছে। তাদের তথ্যটি জানার অধিকার আছে, তাই তাদের সকলকে ফোন করে সেটি জানানো হয়েছে। তারা সবাই প্রার্থিতা ফিরে পাচ্ছে। আপিল করা পাঁচজনেরই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আর কোন বাধা নাই।

বাম জোটের প্যানেলে জিএস প্রার্থী উম্মে হাবিবা বেনজীর বিশ্ববিদ্যালয় থেকে ফোন পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন।

উম্মে হাবীবা বেনজীর তার প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, শুক্রবার বিকেল পৌনে চারটার দিকে বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের রিটার্নিং কর্মকর্তা কামরুন নাহার ম্যাম কল দিয়ে আমাকে বলেন, আপনি প্রার্থিতা ফিরে পাওয়ার জন্য আবেদন করেছিলেন। রায়টা আপনার পক্ষে গিয়েছে। আপনি এখন ডাকসু নির্বাচনের ভোটার ও প্রার্থী উভয়ই হতে পারবেন।

তবে আসিফুর রহমান বলেন, ‘আমাকে এখনও অফিসিয়ালি বিষয়টি জানানো হয়নি।’

এর আগে বুধবার প্রকাশিত তালিকায় সাতজনের মনোনয়ন বাতিল করা হয়। এর মধ্যে গতকাল পাঁচজন প্রার্থিতা ফিরে পেতে আপিল করেন।