তরুণ তারকাদের রোমাঞ্চকর প্রথম ভোট

ভোটার তালিকার হালনাগাদ তথ্য অনুযায়ী দেশে তরুণ ভোটারের সংখ্যা দুই কোটির মতো। চলচ্চিত্র ও টিভি নাটকে অনেক তরুণ কাজ করছেন। তাদের অনেকেই এবার প্রথম জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে যাচ্ছেন। এ নিয়ে তাদের মধ্যে রয়েছে রোমাঞ্চকর সব ভাবনা। দেখে নেওয়া যাক তরুণ তারকারা ভোট নিয়ে কে কী ভাবছেন।

ভাবনা

জাতীয় সংসদ নির্বাচনকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে দেখছেন এবারের প্রথম ভোটার হওয়া অভিনয়শিল্পী আশনা হাবিব ভাবনা। এবার নির্বাচনে প্রথম ভোট দিতে যাচ্ছেন তিনি।

ভাবনা বলেন, ‘অনেকেই যুক্তরাষ্ট্র বা কানাডার নাগরিকত্ব পাওয়ার জন্য অস্থির হয়ে থাকেন। কিন্তু জন্মগতভাবে যে দেশের নাগরিক, একে অনেকে পাত্তা দেন না। কিন্তু এটা একটা বিরাট প্রাপ্তি। আর তরুণের প্রথম ভোটের ওপর অনেক কিছু নির্ভর করে। ভোটের মধ্য দিয়ে তাদের এক ধরনের অভিজ্ঞতা হবে, পাশাপাশি আগামী দিনের সিদ্ধান্ত নিতে সহজ হবে।’

শবনম ফারিয়া

এ বছরের আলোচিত একটি সিনেমার নাম ‘দেবী’। তরুণ প্রজন্মের জনপ্রিয় এই তারকা এবার প্রথম ভোট কেন্দ্রে যাবেন। যদিও গত জাতীয় সংসদ নির্বাচনেও ভোট দেওয়ার জন্য উপযুক্ত হয়েছিলেন। কিন্তু তখন তিনি ভোট দিতে যেতে পারেননি। এবার সংসদ নির্বাচন নিয়ে তার মধ্যে নানা ভাবনা কাজ করছে। শবনম ফারিয়া বলেন, ‘আমার এলাকা থেকে যে যোগ্য প্রার্থী, আমি তাকে ভোট দেব। কোনো মার্কা দেখে কাউকে ভোট দেব না। গত ১০ বছর যেসব কাজ হয়েছে, যেসব কাজ কোথাও অর্ধেক হয়ে আছে, সেগুলো অবশ্যই শেষ করা। যে দল পাস করুক, তাদের এটা করতেই হবে। প্রকল্প-গুলো যেন বন্ধ না হয়ে যায়।

টয়া

‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতা দিয়ে পরিচিতি পেয়েছেন মুমতাহিনা টয়া।

টয়া বললেন, ‘যেভাবে আমাদের দেশটা চলছে, এভাবে চলা উচিত। আরও ভালো চললে তো আরও ভালো। তবে চাইব, নির্বাচনে সবাই যেন উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পারেন। এটা বলে দেওয়া ঠিক হবে! ভোট কেন্দ্রে যাব, মনের মধ্যে যে প্রার্থীকে নিয়ে ভাবনা কাজ করছে, তাকেই ভোট দেব। নতুন সরকার যারা গঠন করবে, তাদের কাছে আমার চাওয়া, ডিজিটাল প্রযুক্তির দিক থেকে আমরা অনেক এগিয়েছি। সামনে যেন আরও বেশি এগিয়ে যেতে পারি।

সাবিলা নূর

আমি চাই, প্রথমত দেশে যেন শান্তিমতো নির্বাচন হয়। নির্বাচনকে ঘিরে এমন কোনো কিছু যেন না ঘটে, যাতে দেশের মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়। জনজীবনে অস্থিরতা যেন তৈরি না হয়। অনেকে ভাবছেন, ভোট দিয়ে আর কী হবে। আমি সবাইকে বলব, এই ভাবনা থেকে সরে আসেন। ভোট দিলে তো কোনো ক্ষতি নেই। আমার একটা ভোট অনেক মূল্যবান, দেশ গঠনের জন্য এই ভোট আমি কেন দেব না? দেশের কথা চিন্তা করে ভোট কেন্দ্রে গিয়ে সবার ভোট দেওয়া উচিত। তিনি আরও বলেন, ‘আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব। ভোট অনেক মূল্যবান, এই কথা চিন্তা করে আমার দৃষ্টিতে যোগ্য প্রার্থীকে ভোট দেব।’

তৌসিফ মাহবুব

এবারই প্রথম ভোট দিতে যাচ্ছেন তৌসিফ মাহবুব। নতুন সরকারের কাছে তৌসিফের প্রত্যাশা হলো- তারা যেন চলমান উন্নয়ন কার্যক্রম চালিয়ে যায়। তিনি বলেন, ‘আমাদের সুযোগ আছে, মেধা আর জনশক্তিও আছে, এসব কাজে লাগাতে পারলে ডিজিটালিতে আমরা বিশ্বে এক নম্বর হতে পারব। আর আমার সেক্টর নিয়ে বলতে চাই, আমাদের দেশে আইফ্লিক্স, নেটফ্লিক্স এসেছে। সামনে আমাজান আসবে।

এসব এখন আমরা শুধু দেখতে পারি, নিজেরা প্রোডাকশন বানাতে পারি না। কিন্তু আমাদের যোগ্যতা আছে। ভারত এরই মধ্যে অনেক কিছু করছে। আমার প্রত্যাশা এই সুযোগটা সরকার করে দেবে।’