নানা আয়োজনে কুবিতে বিজয় দিবস উদযাপন

কুবি প্রতিনিধি : উৎসাহ-উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বিজয় দিবস পালিত হয়েছে। রবিবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে বিজয় শোভাযাত্রা শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। ফুলেল শুভেচ্ছা ও বিজয়ের আনন্দে এসময় ভরে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ।

এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

শহীদ মিনার ও বঙ্গবন্ধু’র ভাস্কর্যে প্রথমে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার। তবে এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য এবং রেজিস্ট্রার উপস্থিত ছিলেন না। পর্যায়ক্রমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, প্রাধ্যক্ষদের নেতৃত্বে আবাসিক শিক্ষার্থীদের হলসমূহ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ও হল শাখা ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয়ের ১৯টি বিভাগ, কর্মকর্তা-কর্মচারী পরিষদ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠন।

বিজয় দিবস উপলক্ষ্যে ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্ববোধক গান পরিবেশন চলছে। পাশাপাশি আবাসিক হলসমূহে উন্নত খাবার প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও শনিবার (১৫ ডিসেম্বর) রাত থেকেই বিশ্ববিদ্যালয়ের সবকটি ভবন ও প্রাঙ্গণ মরিচবাতিতে আলোকোজ্জ্বল করা হয়।

বিকাল ৩টায় আয়োজিত বিজয় দিবস শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ৩০ লাখ বীর শহীদ এবং দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর আজকের এই দিনে আসে চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে আত্মপরিচয়ের ঠিকানা খুঁজে পায় বাঙালি। তাই এই দিনটি বাংলাদেশের প্রতিটি মানুষের জন্য সবচেয়ে বেশি আনন্দের এবং বড় প্রাপ্তির।