মাহমুদুল্লাহর সেঞ্চুরি, সেজদায় মিরাজও

ক্রিকেট মাঠে নানাভাবে সেঞ্চুরি উদযাপন করতে দেখা যায় ব্যাটসম্যানদের। মাঝে মাঝে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্য সেজদাও করতে দেখা যায় মুসলিম ক্রিকেটারদের।

মিরপুর শেরই বাংলা স্টেডিয়ামে সিরিজ বাঁচানোর জন্য লড়ছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টে হেরে যাওয়ায় দেয়ালে পিঠ ঠেকে গেছে টাইগারদের। ঢাকা টেস্টে তাই পাল্টা আক্রমণটা বেশ ভোগাচ্ছে সফরকারীদের। শেষ দিনে জয়ের জন্য আরো ৩৬৭ রান দরকার তাদের। অপরদিকে বাংলাদেশের দরকার ৮ উইকেট।

চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতে বিপর্যয়ে পড়া বাংলাদেশকে দিশা দেখান অধিনায়ক মাহমুদুল্লাহ। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে ইনিংস ঘোষণা করেন তিনি। নিজের প্রথম টেস্ট সেঞ্চরিটি করেছি ক্যারিয়ারের পঞ্চম ম্যাচে, ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। এরপর কেটে গেছে ৮টি বছর। তাইতো উদযাপনটাও করলেন প্রাণ খুলে। আকাশপানে লাফিয়ে দুই হাত বাতাসে ছুঁড়ে দিয়ে উদযাপন করেন তিনি। তবে সৃষ্টিকর্তাকে কৃতজ্ঞতা জানাতেও কার্পণ্য করলেন না।

মাঠে সেজদায় অবনত হলেন। আর অধিনায়কের সঙ্গে সেজদায় যোগ দেন ২৭ রান নিয়ে তাকে সঙ্গ দেয়া মেহেদী হাসান মিরাজ। ক্রিকেট মাঠে ব্যাটসম্যানদের সেজদা করা নতুন কিছু নয়। তবে একসঙ্গে দু’জনের এভাবে সেজদা করা নজিরবিহীন।

সংক্ষিপ্ত স্কোর: (চতুর্থ দিন শেষে)

বাংলাদেশ প্রথম ইনিংস- ৫২২/৭, ডিক্লেয়ার্ড (মুশফিক ২১৯*, মুমিনুল ১৬১, মিরাজ ৬৮*; জার্ভিস ৫/৭১, চাতারা ১/৩৪)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস ৩০৪/১০, (টেলর ১১৩, মুর ৮৩, চারি ৫৩; তাইজুল ৫/১০৭, মিরাজ ৩/৬১)

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ২২৪/৬, ডিক্লেয়ার্ড, রিয়াদ ১০১*, মিঠুন ৬৭, মিরাজ ২৭*; জার্ভিস ২৭/২, টিরিপানো ৩১/২)

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস ৭৬/২ (৩০.০) মাসাকাদজা ২৫, চারি ৪৩, টেইলর ৪*, উইলিয়ামস ২*।