শাহজালালে ৯শ মোবাইল চুরি : আটক ১

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৯’শ স্যামসাং মোবাইল ফোন চুরির ঘটনায় আলিমুজ্জামান নামে একজনকে আটক করেছে পুলিশ। আলিমুজ্জামান রাজধানীর মোতালেব প্লাজার মোবাইল ব্যবসায়ী বলে জানা গেছে।

শুক্রবার বিকেলে রাজধানীর কলাবাগান এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। পুলিশ কর্মকর্তারা তাকে জিজ্ঞাসাবাদে নিয়েছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা বিমানবন্দর থানার উপ-পরিদর্শক (এসআই) সুজন ফকির জানান, মোবাইল চুরির ঘটনায় বিমানবন্দর থানায় একটি মামলা হয়। মামলার পর পুলিশ ঘটনা অনুসন্ধানে মাঠে নামে।

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পুলিশ জানতে পারে চুরি হওয়া মোবাইলের মধ্যে একটি ফোন আলিমুজ্জামান ব্যবহার করছে।

আমদানিকারক প্রতিষ্ঠান এক্সেল টেলিকমের সিনিয়র এক্সিকিউটিভ কর্মকর্তা (লজিস্টিক) সাইফুর রহমান জানান, ‘আমরা জানতে পেরেছি ৯শ মোবাইলের মধ্যে তিনটি ফোন দেশের নেটওয়ার্কে ব্যবহৃত হচ্ছে। আরো ফোন ব্যবহার হচ্ছে কিনা সেটা জানতে আমাদের মাদার কোম্পানিতে জানানো হয়েছে। দুই তিন দিনের মধ্যে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।’

উল্লেখ্য, গত ৬ জুলাই মোবাইল আমদানিকারক প্রতিষ্ঠান এক্সেল টেলিকম প্রাইভেট লিমিটেড হংকং থেকে স্যামস্যাং SM-J600GZBGBNG মডেলের ৫টি প্যালেট (১ প্যালেট ৯’শ মোবাইল থাকে) মোবাইল আমদানি করে (ইনভয়েস নম্বর ৯০১২৫৩৬১৮৩)। ৮ জুলাই বাংলাদেশ বিমানের ই-ওয়াই ৯৮০৭ বিমানে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

পরে সেগুলো বাংলাদেশ বিমানের তত্ত্বাবধানে ম্যানওয়ার হাউস-২ তে সংরক্ষিত ছিল। ১২ জুলাই আমদানিকারক প্রতিষ্ঠানের মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট মমতা ট্রেডিং কোম্পানি লিঃ ঢাকা কাস্টমসসহ আনুষঙ্গিক কার্যক্রম শেষে মোবাইল ছাড় করানোর জন্য গেলে সেখানে ৯’শ মোবাইলের হদিস মেলেনি। ধারণা করা হচ্ছে মোবাইলগুলো ৮ জুলাই থেকে ১২ জুলাই এর মধ্যে অজ্ঞাত চোরেরা ম্যানওয়ার হাউস-২ থেকে চুরি করেছে।

দীর্ঘ এক মাস পর গত ৬ আগস্ট ফোনগুলোর নম্বর (আইএমই) সংগ্রহ করে থানায় মামলা করা হয়। যার বাজার মূল্য প্রায় দুই কোটি টাকা বলে এজাহারে উল্লেখ করা হয়।