‘সর্বাত্মক গণআন্দোলন ছাড়া খালেদার মুক্তির পথ নেই’

জাবি প্রতিনিধি : বর্তমান সরকার বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে মাইনাস করে দেশে আরেকটি ৫ জানুয়ারী মার্কা নির্বাচন করার দিবাস্বপ্ন দেখছে। এ লক্ষ্যে তাঁকে মিথ্যা মামলায় গ্রেফতার করে রেখেছে। বিচারে বিভাগে সরকারী হস্তক্ষেপে জামিনযোগ্য মামলায় আদালত জামিন বিবেচনা করছে না। তিন তিনবারের সাবেক প্রধানমন্ত্রীকে সুচিকিৎসা নিতে দিচ্ছে না। স্বজনদের সাথে পর্যন্ত দেখা করতে দেয়া হচ্ছে না। তাই রাজপথ ছাড়া বেগম খালেদা জিয়ার মুক্তির পথ নেই বলে মনে করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী শিক্ষক-কর্মকর্তা কর্মচারী ফোরাম।

বুধবার (১৮ জুলাই) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা ও কারামুক্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার পাদদেশে আয়োজিত এক মানববন্ধনে ফোরামের নের্তবৃন্দ এমন আশংকা প্রকাশ করেন। সকাল সাড়ে ১০ টা থেকে শুরু হয়ে দুপুর ১২ টা পর্যন্ত মানববন্ধন চলে।

জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সদস্যসচিব অধ্যাপক মোঃ শরীফ উদ্দীনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আহবায়ক প্রততœত্ত¡ বিভাগের অধ্যাপক সৈয়দ মোঃ কামরুল আহছান টিটু, যুগ্ম আহবায়ক সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামসুল আলম সেলিম, একই বিভাগের অধ্যাপক আবদুল লতিফ মাসুম, ফার্মেসী বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্তার, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মোঃ মুজিবুর রহমান, নাটক ও নাট্যতত্ত¡ বিভাগের সহযোগী অধ্যাপক সুমা মমতাজ।

সৈয়দ মোঃ কামরুল আহছান বলেন, “বেগম খালেদা জিয়া দেশের গনতন্ত্র ও মানুষের অধিকার আদায়ের জন্য লড়াই করছে। তাই বর্তমান সরকার দেশনেত্রীকে গ্রেফতার করে রেখেছে। বেগম খালেদা জিয়া কারাগারে নয় কারাগারে দেশের গনতন্ত্র। তাই রাজপথে দুর্বার আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে মুক্ত করে দেশে গনতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।”

অধ্যাপক শামসুল আলম সেলিম বলেন, সরকার বাকশালী কায়দায় সকল ভিন্নমতকে দমন-নিপীড়ন করছে । জাতীয়তাবদী শক্তিকে ধ্বংস করতে বেগম খালেদা জিয়াকে জামিন নিয়ে টালবাহানা শুরু করেছে। বিচার বিভাগকে স্বাধীনভাবে কাজ করতে দিচ্ছে না। জনগণকে সাথে নিয়ে রাজপথে আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তি ও জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে সরকারকে বাধ্য করা হবে।

অধ্যাপক আবদুল লতিফ মাসুম , “এই সরকার গণতন্ত্রের কথা বলে ষড়যন্ত্র করে ক্ষমতায় এসেছে। গনতন্ত্রের নেত্রী খালেদা জিয়াকে তাই তাদের এত ভয়। সর্বাত্মক গণআন্দোলন ছাড়া আমাদের নেত্রীর মুক্তির কোন পথ নেই। আমি এই মানবন্ধন থেকে গনতন্ত্রকে বাচাঁতে দেশনেত্রীর মুক্তির আন্দোলনে এ্ দেশের আপামর জনসাধরণকে শরীক হওয়ার আহবান জানায়।”

মানবন্ধনে দর্শন বিভাগের অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুর, গণিত বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম,পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ জামাল উদ্দীন,আইআইটি বিভাগের সহযোগী অধ্যাপক ফজলুল পাটোয়ারী,আইবিএ বিভাগের সহযোগী অধ্যাপক চৌধুরী গোলাম কিবরিয়া সহ বিএনপিপন্থী কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।