অ্যাম্বুলেন্স নেই তাই ভাগ্নির লাশ কাঁধে নিয়ে ১০ কিলোমিটার…

বিতর্ক পিছু ছাড়ছে না ভারতের ক্ষমতাসীন মোদি সরকারের। কীভাবে ছাড়বে যেখানে মানুষের জীবনের চেয়ে গরুর জীবনের দাম বেশি। কিছু দিন আগে ওড়িশা রাজ্যের দানা মাঝি অ্যাম্বুলেন্স না পেয়ে স্ত্রীর লাশ কাঁধে নিয়ে বাড়ি ফেরেন। অথচ সেখানে গরুর জন্য অ্যাম্বুলেন্স উদ্বোধন করা হয়। তেমনি একটি ঘটনা ঘটলো উত্তরপ্রদেশ যোগীর রাজ্যে। সরকারি হাসপাতালই অ্যাম্বুল্যান্স দিতে অস্বীকার করায় সাত মাসের ভাগ্নির মৃতদেহ কাঁধে বয়ে ১০ কিমি সাইকেল চালালেন এক যুবক।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, সোমবার (১২ জুন) উত্তরপ্রদেশের কৌশাম্বির সরকারি জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছিল ওই শিশুকন্যাকে। পেশায় দিনমজুর অনন্ত কুমারের মেয়ে ওই শিশুর গত দুদিন ধরেই বমি হচ্ছিল। তার সঙ্গে ছিল পেট খারাপ। হাসপাতালে ভর্তি করার পর অনন্ত কুমার মেয়ের চিকিৎসার প্রয়োজনে অর্থসংস্থান করতে এলাহাবাদে যান। মেয়ের দেখভালের জন্য হাসপাতালে রেখে যান শ্যালক ব্রিজমোহনকে। কিন্তু চিকিৎসায় সাড়া না দিয়ে সোমবারই মৃত্যু হয় এই শিশুর। হাসপাতালে অ্যাম্বুলেন্সের জন্য অনুরোধ সত্ত্বেও ব্যবস্থা করা হয়নি। নিরুপায় হয়ে একটি সাইকেলে করে ভাগ্নীর দেহ কাঁধে নিয়ে ১০ কিমি পথ পাড়ি দিয়ে বাড়ি ফেরেন ব্রিজমোহন।

ঘটনা জানাজানি হতেই নড়েচড়ে বসে হাসপাতাল কর্তৃপক্ষ। জেলার সিভিল সার্জন এস কে উপাধ্যায় বলেন, আমরা ঘটনাটি জেনেছি; এটা খুবই দুঃখজনক। তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

ব্রিজমোহন জানান, তিনি এক অ্যাম্বুল্যান্স চালকের সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু বহুবার ফোন করা সত্ত্বেও সেই চালক আসতে চায়নি। তাই শেষপর্যন্ত সাইকেল চালিয়ে ভাগ্নীর মৃতদেহ কাঁধে বয়ে বাড়ি ফেরেন।