আওয়ামী লীগের কমিটিতে নারী ১৫ শতাংশ

নির্বাচন কমিশনকে আওয়ামী লীগ জানিয়েছে, তাদের কেন্দ্রীয় থেকে তৃণমূলের সব কমিটিতে বর্তমানে ১৫ শতাংশ নারীর প্রতিনিধিত্ব রয়েছে। তবে দলের নীতিনির্ধারণী সর্বোচ্চ পর্ষদ কার্যনির্বাহী সংসদে এই হার প্রায় ১৯ শতাংশ।

নির্বাচন কমিশনে দেয়া দলটির এ সংক্রান্ত চিঠি থেকে এ তথ্য পাওয়া গেছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিটি প্রধান নির্বাচন কমিশনারের কাছে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ২০২০ সালের মধ্যে কেন্দ্রীয় কমিটিসহ সব পর্যায়ে কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব রাখার বিধান রাখা রয়েছে। ২০০৮ সালে নিবন্ধন পদ্ধতি চালুর পর পরবর্তী ১২ বছরের মধ্যে এই শর্ত পূরণের প্রতিশ্রুতি ইসিকে দিয়েছিল রাজনৈতিক দলগুলো।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক চিঠিতে কমিশনকে জানিয়েছেন, আওয়ামী লীগ দেশের সর্ববৃহৎ রাজনৈতিক সংগঠন। সংগঠনের ৬৪টি জেলা ও ১২টি মহানগর নিয়ে মোট ৭৮টি সাংগঠনিক জেলা কমিটি রয়েছে; ৪৯০টি উপজেলা কমিটি, ৩২৩টি পৌরসভা ও ৪ হাজার ৫৫০টি ইউনিয়ন কমিটি রয়েছে। তৃণমূল পর্যায়ে প্রতিটি পৌরসভা ও ইউনিয়নে ওয়ার্ড কমিটি রয়েছে।

আওয়ামী লীগের সর্বমোট ৮১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে সভাপতিসহ মোট ১৫ জন নারী সদস্য রয়েছেন। ২০১৭ সালের জুন পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিসহ সব জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিতে ১৫ শতাংশ নারী সদস্য রয়েছেন বলে জানান ওবায়দুল কাদের।