মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা-ভালোবাসা

‘আওয়ামী লীগের দুঃসময়ে সবসময় সোচ্চার ছিলেন সৈয়দ আশরাফ’

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ছিলেন রাজনৈতিক অঙ্গনে একটি দুঃসাহসী নাম। যিনি কোনো অন্যায়ের সঙ্গে কখনোই আপস করেননি। তার জীবনাদর্শ রাজনৈতিক নেতা-কর্মীদের জন্য অনুকরণীয়। তার মৃত্যুবার্ষিকীতে এমনটাই বলছিলেন তার দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীরা।

আওয়ামী লীগের দুঃসময়ে সবসময় সোচ্চার ছিলেন সৈয়দ আশরাফুল ইসলাম। দুইবার দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়াও বিভিন্ন সময়ে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন সৈয়দ আশরাফ।

সোমবার (৩ জানুয়ারি) তার তৃতীয় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন সকালে বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধা নিবেদন করে।

সৈয়দ আশরাফ স্মৃতি সংসদের ব্যানারে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

তিনি বলেন, ‘দেশের রাজনৈতিক অঙ্গনে তার ভূমিকা জাতি মনে রাখবে।’

সৈয়দ আশরাফুল ইসলামের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন পরিবারের সদস্যরা।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ কয়েকটি সংগঠনও শ্রদ্ধা নিবেদন করে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সৈয়দ আশরাফ। চিকিৎসাধীন অবস্থায় তিনি ২০১৯ সালের এই দিনে ৬৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আশরাফকে স্মরণ

কিশোরগঞ্জে নানা আয়োজনে পালিত হচ্ছে, ‘বিউটি অব পলিট্রিক্স’ হিসেবে পরিচিত রাজনীতির বিশুদ্ধ পুরুষ প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের তৃতীয় মৃত্যুবার্ষিকী। নানা আয়োজনে শ্রদ্ধা আর ভালোবাসায় দলীয় নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্মরণ করছেন তাকে।

দিবসটি উপলক্ষে কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। এর অংশ হিসেবে সোমবার (৩ জানুয়ারি) সকালে কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠন এবং কিশোরগঞ্জ পৌরসভার উদ্যোগে সৈয়দ নজরুল ইসলাম চত্বরে স্থাপিত সৈয়দ আশরাফুল ইসলামের মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাভোকেট এম এ আফজল, কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ, জেলা কৃষক লীগের সভাপতি আহমেদ উল্লাহ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিছ বেগম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. শরিফুল ইসলামসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা সৈয়দ আশরাফের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান।

এ সময় বক্তারা বলেন, সৈয়দ আশরাফুল ইসলাম ছিলেন একজন নিবেদিত প্রাণ ও পরিচ্ছন্ন রাজনীতিক। তার মৃত্যুতে দেশ একজন শক্তিশালী ও বিচক্ষণ রাজনীতিবিদকে হারিয়েছে। তার অভার পূরণ হওয়ার নয়। তার সততা ও আদর্শে উদ্বুদ্ধ হয়ে সুস্থ রাজনীতির বিকাশে সবাইকে কাজ করার আহ্বান জানান তারা।

এদিকে পরিচ্ছন্ন রাজনীতিক হিসেবে পরিচিত সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিকেলে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া তার গ্রামের বাড়ি যশোদলে আলোচনাসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩ জানুয়ারি থাইল্যান্ডের বামনরুণগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সৈয়দ আশরাফুল ইসলাম।