আফগানিস্তানে আত্মঘাতী হামলায় শিশুদের ব্যবহার করছে তালেবান

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নির্মমভাবে শিশুদের ব্যবহার করছে তালেবান সদস্যরা। চার মাসের এক শিশুকে ব্যবহার করে তালেবান জঙ্গিদের হামলার পরিকল্পনা ব্যর্থ করে দেয় আফগান নিরাপত্তা বাহিনী। খবর ডেইলি মেইলের।

তালেবান সদস্যরা ওই শিশুর কাপড়ের মধ্যে বিস্ফোরক লুকিয়ে নিয়ে কুন্দুজে এই হামলার পরিকল্পনা করেছিল। ওই শিশুর শরীরে বিস্ফোরক বেঁধে উত্তরাঞ্চলীয় আফগানিস্তানের কুন্দুজ শহরে ঢোকার সময় তাদের থামায় পুলিশ। পুলিশ জানিয়েছে, এ সময় এক নারীসহ পাঁচজনকে আটক করা হয়েছে।

সশস্ত্র লড়াইয়ে এভাবে শিশুদের ব্যবহার খুব নৃশংস ও নির্মম। কেননা ইসলামি শরিয়াহ ও দেশের প্রচলিত আইনে এগুলো নিষিদ্ধ। বলেছেন আফগানিস্তানের ইন্ডিপেন্ডেন্ট হিউম্যান রাইটস কমিশনের ডেপুটি প্রধান সোউইতা আবুলরাজিজাই।

শুক্রবার মধ্য আফগানিস্তানের ঘাজনি শহরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ে ছয় শিশু নিহত হওয়ার পর পুলিশ নজরদারি বৃদ্ধি করে। এরপরই ওই ব্যক্তিদের আটক করা হয়।

তবে ওই ছয় শিশু কীভাবে নিহত হয়েছে সেটি নিয়ে তালেবান ও আফগান বাহিনী ভিন্ন বক্তব্য দিয়েছে। প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন, একটি তালেবান মর্টার হামলায় ওই ছয় শিশু নিহত ও দুইজন আহত হয়েছে। যদিও স্থানীয়রা বলছেন, আফগান নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় ওই শিশুরা নিহত হয়েছেন।

আফগানিস্তানে গত বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সশস্ত্র সংঘর্ষে ৬৮৯ জন শিশু নিহত হয়েছে। আহত হয় আরও এক হাজার ৭৯১ জন।