আবারও পার্লামেন্টে শিশুকে দুধ পান করালেন সিনেটর

অস্ট্রেলিয়ার পার্লামেন্টের সিনেটররা বৃহস্পতিবার তাদের সহকর্মীর অন্যরকম সাহসী এক পদক্ষেপের সাক্ষী হয়েছেন। আবারও পার্লামেন্টের ভিতরেই নিজের সন্তানকে দুধ পান করিয়েছেন গ্রিনস পার্টির উপ নেতা লেরিসা জয় ওয়াটারস। এর আগে মে মাসের শুরুর দিকে প্রথমবার পার্লামেন্টে আলিয়াকে দুধ পান করিয়েছিলেন তিনি।

চলতি বছরের মার্চে দ্বিতীয় সন্তান আলিয়া জয়ের জন্ম দেন তিনি। বৃহস্পতিবার পার্লামেন্টে আলিয়া তার সঙ্গেই ছিল। একপর্যায়ে কাঁধের ওপর সাদা তোয়ালে রেখে ছোট্ট আলিয়াকে কোলে নিয়ে দুধ পান করান তিনি। তা নিয়ে পার্লামেন্টের সিনেটররা বেশ আপ্লুত।

ভাইরাল হয়ে যাওয়া ভিডিওতে দেখা যায়, আলিয়াকে কোলে নিয়ে দুধ পান করাচ্ছেন তার মা লেরিসা। এসময় বক্তব্যও রাখছিলেন তিনি। পাশে বসে থাকা অন্য সিনেটরদের সেসময় বেশ ইতিবাচক ভঙ্গিতে দেখা যায়।

আলিয়াকে দুধ পান করানো শেষে চুম্বনও করেন লেরিসা। এরপর গ্রিনস পার্টির নেতা রিচার্ড ডি নাতালে আলিয়াকে কোলে নিয়ে আদর করে নাচাতে থাকেন।

কুইন্সল্যান্ড থেকে ২০১১ সালে সিনেটর নির্বাচিত হন লেরিসা। তিনিই প্রথম সিনেটর যিনি পার্লামেন্টে নিয়ে এসে নিজের সন্তানের দেখভাল করেন। অন্য সিনেটরদের সন্তানকে পার্লামেন্টে নিয়ে আসারও আহ্বান জানান তিনি।

পার্লামেন্টে মেয়েকে দুধ পান করানোর ব্যাপারে লেরিসা টুইট বার্তায় লেখেন, এটা অত্যন্ত গর্বের বিষয় যে আমার মেয়ে আলিয়া পার্লামেন্টে তার মায়ের দুধ পান করা প্রথম সৌভাগ্যবান শিশু। আমরা চাই আরও বেশি অভিভাবক বিশেষ করে নারীরা তাদের সন্তানকে পার্লামেন্ট ভবনে নিয়ে আসুক।

এর আগে ২০০৯ সালে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট থেকে এক সিনেটরের ২ বছর বয়সের শিশুকে বের করে দেয়া হয়েছিল। এ ঘটনায় শিশুটির মা পার্লামেন্ট ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন।

সন্তানকে বুকের দুধ পান করানো নিয়ে ২০১৫ সালেও অস্ট্রেলিয়ার পার্লামেন্টে তীব্র বিতর্ক হয়। ওই সময় একজন মন্ত্রীকে পার্লামেন্টের অধিবেশন চলাকালে বাইরে গিয়ে বুকের দুধ পান করানো এড়ানো যায় কি না, এমনটা জিজ্ঞাসা করা হয়েছিল।

সেসময় বলা হয়েছিল, বাইরে গিয়ে শিশুকে দুধ পান করানোতে পার্লামেন্টের দায়িত্বে অবহেলা করা হয়। এ নিয়ে অনেক বিতর্কও হয়েছিল সেসময়।

পার্লামেন্ট ভবনে সন্তানকে নিয়ে আসার অনুমতির ব্যাপারে অাইন পরিবর্তনের জন্য গত বছর উদ্যোগ নিয়েছিলেন লেরিসা। গত বছরই দেশটির পার্লামেন্টের নিম্ন কক্ষ সিনেটের সঙ্গে একমত হয়।

তারা পার্লামেন্টের ভিতরে সন্তানকে বুকের দুধ পান করানোর অনুমোদন করেন। কিন্তু তার পর এ যাবত কোনো সিনেটর এমন সাহস দেখাননি। সেই রেকর্ড প্রথম গড়েছেন লেরিসা।

চলতি বছরের মার্চে দ্বিতীয় সন্তান জন্ম দেয়ার পর এপ্রিলে পার্লামেন্টে আসেন তিনি। তখন থেকেই আলিয়াও মায়ের সঙ্গে পার্লামেন্টে আসছিল। চলতি বছরের ৯ মে প্রমবারের মতো পার্লামেন্টে আলিয়াকে দুধ পান করিয়েছিলেন লেরিসা।

সূত্র : ডেইলি মেইল

https://youtu.be/2TDxZrhukjM