সিলেটে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের দাবী

আমলাদের বিষয় সম্পত্তির হিসাব রাষ্ট্রকে না দেওয়া দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া

সিলেটে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রীয় কমিটির মতবিনিময় সভা ২ নভেম্বর (বুধবার) বন্দরবাজারে মধুবন মার্কেটস্থ রেডচিলি রোস্তোরায় অনুষ্ঠিত হয়।

সভায় আমলাদের সম্পদের হিসাব ছাড় দেয়ার প্রস্তাবের তীব্র নিন্দা জ্ঞাপন করে বক্তারা বলেন, গত জুন মাসে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিষয় সম্পত্তির হিসাব সরকারের কাছে দাখিল করার প্রজ্ঞাপন জারি করেছিল। এমনকি স্বয়ং প্রধানমন্ত্রী সম্পত্তির হিসাব দাখিলের বিধান কার্যকর করার জন্য নির্দেশ দিয়েছিলেন। প্রায় ৩৫ জন সরকারি কর্মকর্তা ছাড়া কয়েক হাজার আমলা সম্পদের হিসাব জমা দেন নাই। দেশবাসীর জিজ্ঞাসা, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশকে আমলারা উপেক্ষা করলেন কোন সাহসে? সাফকথা দুর্নীতির লাগাম ও নৈরাজ্য নিয়ন্ত্রণ করতে হলে সম্পদের হিসাব জমা দেয়ার কার্যকর করার বিকল্প নেই।

সভায় ২১ অক্টেবার ২০২২ দৈনিক আমাদের সময়ে প্রকাশিত ফারইস্ট স্টক অ্যান্ড বন্ডস লিমিটেডের সাবেক চেয়ারম্যান এম.এ খালেক ও তার পরিবারের সদস্যরা ৫১৬ কোটি টাকা লুট করে বিদেশে পাচার করেছে। লুটকৃত এই টাকা দিয়ে কানাডায় বাড়ি ক্রয় করে স্ত্রী-সন্তান নিয়ে বসবাস করেছে। ১৯ অক্টোবর ২০২২ দৈনিক কালবেলায় প্রকাশিত ‘জাহাজ থেকে খালাস হলেও সরকারি গুদামে যায়নি আমদানী করা ৭২ হাজার ৬৮০ টন ইউরিয়া সার। প্রায় ৫০৮ কোটি টাকার সার আত্মসাৎ করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান পোটন ট্রেডার্স। এই ট্রেডার্সের মালিক নরসিংদীর সাবেক এমপি কামরুল আশরাফ খান পোটন।

১৬ অক্টোবর ২০২২ দৈনিক আমাদের সময়ে প্রকাশিত “আমদানির আড়ালে পাচার ৩৫০০ কোটি টাকা। শহীদুল নামক এক ব্যক্তির পেটেই চলে গেছে ১৪শ কোটি টাকা।” ২ অক্টোবর দৈনিক সমকালে প্রকাশিত চট্টগ্রামের কর্ণফুলী গ্যাস কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক এম.এ মাজেদ সহ ৪ ব্যক্তির বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির কারণে কোম্পানী এখন শেষ হওয়ার পথে। ইডেনে সিট বাণিজ্যে কোটি টাকা ‘আয়’ ছাত্রলীগের” শেষ পৃষ্ঠায় “রোহিঙ্গা পাসপোর্ট জালিয়াতিতে জনপ্রতিনিধি, পুলিশ”। ১২ অক্টোবর ২০২২ প্রথম আলো’র সম্পাদকীয়- ‘অর্থ পাচারে মানি এক্সচেঞ্জ’। সারা দেশে অবৈধ ৭০০ মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান হুন্ডির মাধ্যমে অর্থ পাচারের সাথে জড়িত। ১১ অক্টোবর দৈনিক আমাদের সময়ের শেষ পৃষ্ঠায় প্রকাশিত ‘চেতনা’র পেটে গ্রাহকের শতকোটি টাকা। লাখে ১২০০ থেকে ৩ হাজার টাকা করে মুনাফা দেওয়ার প্রলোভন দেখিয়ে রাজধানীর মিরপুর এলাকায় চেতনা বহুমুখী সমবায় সমিতি লিঃ ৪ হাজার গ্রাহকের শতকোটি টাকা হাতিয়ে নিয়েছে।

দুর্নীতির উপরোক্ত অভিযোগগুলোর বিষয়ে আলোচনা অংশগ্রহণ করে বক্তাগণ বলেন, খুবই দ্রুত প্রকাশিত সংবাদগুলো আমলে নিয়ে দুদক-কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানান। নেতৃবৃন্দ বলেন, দুর্নীতি ও দুর্নীতিবাজদের কারণে উন্নত বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন বাধাগ্রস্ত হতে পারে না। বক্তারা আরো বলেন, ৪ অক্টোবর-২০২২ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত ‘একটি ডেমুও সচল নেই, দায় নিচ্ছে না কেউ’। অথচ ১৯৫৩ সালে কেনা রেলের ইঞ্জিন এখনো কার্যকর। অথচ চীন থেকে কেনা ডেমু ৩-৭ বছরের মধ্যে অচল হয়ে পড়ে আছে। গরীবের বাহন রেলওয়ে। এই রেলওয়ের অনিয়ম দুর্নীতি ও লোকসানের বুঝা বন্ধ করে শক্তিশালী রেল যোগাযোগ প্রতিষ্ঠা করতে হবে। বাংলাদেশে রেলওয়ের উন্নয়নে আওয়ামী লীগের অবদান অনস্বীকার্য। ৯ অক্টোবর-২০২২ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত “৭৭ সেতুর মধ্যে ২২টিতেই ত্রুটি”। এলজিইডি’র এই প্রকল্পের নিবিড় পরিবীক্ষণ প্রতিবেদনে এসব বিষয় উঠে এসেছে। তা অত্যান্ত দুঃখজনক।

সভায় স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক বেসরকারী হাসপাতালে সেবামূল্য নির্ধারণের প্রস্তাব যেকোন মূল্যে বাস্তবায়ন দেখতে চায় দেশবাসী। সেবামূল্যের এই প্রস্তাবটি সময় উপযোগী। প্রয়োজনে আওয়ামীলীগের পক্ষ গণআন্দোলন গড়ে তুলার আহবান জানান নেতৃবৃন্দ।

সিলেটের জনপ্রিয় দৈনিক সিলেটের ডাকে প্রকাশিত ‘পঞ্চাশ বছরেও তালিকায় নাম উঠনো না মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদের।
উপরোক্ত সংবাদগুলোর বিষয়ে গভীর উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে বলেন, মুক্তিযোদ্ধার তালিকা থেকে নকল মুক্তিযোদ্ধাদের নাম বাবদ দিয়ে নূর মোহাম্মদ সহ বাদপড়া প্রকৃত মুক্তিযোদ্ধাদের নামের তালিক প্রকাশের আহবান জানান নেতৃবৃন্দ।

চাদপুরের বালু খেকো সেলিমের সর্বোচ্চ শাস্তি ও ওয়াসার এমডি তাকসিম খানের বিরুদ্ধে দুর্নীতির মামলা দ্রুত দায়ের, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে লাগেজ চুরির আসল নায়কদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের মাধ্যমে যাত্রী সেবা ও দেশের ভাবমূর্তি রক্ষায় আশু সমাধান খুবই জরুরী।

সভায় দুর্নীতি রোধে জাতীয় নির্বাচনে দুর্নীতি মুক্ত ও দেশপ্রেমিক নেতাদের নির্বাচনে অংশগ্রহণে সুযোগ সৃষ্টির দাবীতে ৭ দফা দাবীনামা সভায় গৃহীত হয়। ৭ দফা দাবীর সমর্থনে গণআন্দোলন গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে আগামী ১৫ নভেম্বর বেলা ২টায় ঐতিহাসিক কোর্ট পয়েন্টে এক জনসভা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভাপতির বক্তব্যে নাসির উদ্দিন এডভোকেট বলেন, আমলাদের বিষয় সম্পত্তির হিসাব প্রদানের দায়ে থেকে অব্যাহতি দেয়ার অর্থ দুর্নীতিকে বৈধতা দেয়া। অনৈতিক এই উদ্যোগ বাস্তবায়ন না করার জোর দাবী জানানো হয়।

দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি সিনিয়র আইনজীবী নাসির উদ্দিন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জননেতা মকসুদ হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি ইকবাল হোসেন চৌধুরী, উপদেষ্টা নেছারুল হক চৌধুরী বুস্তান, যুগ্ম সাধারণ সম্পাদক মামুনুর রশীদ এডভোকেট, সাংগঠনিক সম্পাদক ডাঃ অরুণ কুমার দেব, প্রচার সম্পাদক মীর আব্দুল করিম পাখী মিয়া, বৃহত্তর সিলেট ছাত্র ফ্রন্টের সাবেক সভাপতি, যুক্তরাজ্য প্রবাসী নাসির উদ্দিন চৌধুরী, সংগঠনের কেন্দ্রীয় সদস্য আমিরুল হোসেন চৌধুরী আমনু, রফিকুল ইসলাম শিতাব, সরোজ ভট্টাচার্য, ইসমত ইবনে ইসহাক সানজিদ, মুক্তাদির কিবরিয়া সিরাজী, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমাম হোসেন, সহ সভাপতি নিয়াজ কুদ্দুস খান, সাধারণ সম্পাদক মাহবুব ইকবাল মুন্না, যুগ্ম সাধারণ সম্পাদক রিকন তালুকদার লিখন সাংগঠনিক সম্পাদক সৈয়দ নূর আহমদ জুনেদ প্রমুখ।