“আমেরিকা ধ্বংস হোক, সৌদি সরকার ধ্বংস হোক”

গত সপ্তাহে তেহরানের দুই সন্ত্রাসী হামলায় নিহতদের জানাজায় সমবেত হয়ে তাঁদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা জানাল দশ হাজারও বেশি মানুষ। সেইসাথে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে, এতে বিক্ষোভকারীরা মার্কিন পতাকায় আগুনে পোড়ায়।

বুধবার তেহরানে পরপর দুই হামলায় নিহত হয় ১৭ জন। এর মধ্যে ১৫ জনের কফিন কাঁধে নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে জানাজায় আগতরা। তারা সে সময় “আমেরিকা ধ্বংস হোক, সৌদি সরকার ধ্বংস হোক” বলে শ্লোগান দেয়। সেই সাথে এ হামলায় তারা ভীত নয় বলেও আওয়াজ তুলে।

সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বার্তা পাঠিয়েছেন। সেখানে এ হামলার জন্য তিনি সৌদি আরব ও যুক্তরাষ্ট্রকে দায়ী করে তাদের দেখে নেয়ার কথাও বলেন।

তিনি বলেন, “এ ঘটনার ফলে যুক্তরাষ্ট্র ও এ অঞ্চলে তাদের দালাল মিত্র সৌদি আরবের বিরুদ্ধে আরো ঘৃণা বৃদ্ধি পাওয়া ছাড়া কোন ফলাফল বয়ে আনবে না”

তেহরান বিশ্ববিদ্যালয়ে নামাজ শেষে ইমাম খোমেনীর মাজারের কাছে বেহেস্ত-ই-জাহরা কবরস্থানটি পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ মিছিলে যোগ দেয় বিক্ষোভকারীরা।

ইরানে এই প্রথম সন্ত্রাসী হামলা চালালো কথিত জঙ্গি সংগঠন আইএস। আইএস এ হামলার জন্য পাঁচজনকে কাজে লাগিয়েছে বলে তারা দাবী করে। হামলাকারীরা সবাই ইরানী এবং তারা ইরাক ও সিরিয়ায় আইএসের প্রশিক্ষণে অংশ নিয়েছিল বলে ধারণা করা হচ্ছে। সূত্র: এন আরব