‘আলোচনা যাই হোক, সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঐক্যফ্রন্টের সঙ্গে আলোচনা যাই হোক সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই। তারা হয়তো সংবিধান এলাও করে না এমন বিষয়ে আলোচনা করতে চাইবে। কিন্তু আমরা বলবো সংবিধানের মধ্যে থেকেই আলোচনা হতে পারে।

বুধবার সচিবালয়ে সড়ক-পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কাদের বলেন, ঐক্যফ্রন্ট ছাড়া আরো অনেক দলের সাথে আলোচনা হতে পারে। যদি আরও কোনো দল আলোচনা করতে চায় তাহলে আমাদের দলীয় প্রধান আলোচনার জন্য সময় দেবেন। তবে আমাদের হাতে সময় খুবই কম। শিডিউলের কারণে খুব বেশি সময় পাওয়া যাবে না।

তিনি বলেন, সংলাপে আগামির রাজনীতি সম্পর্কে অনেক কিছুই জানা যাবে। ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের বাইরেও অন্য দল বা জোটের সঙ্গেও আলোচনা হতে পারে।

নির্বাচনী সিডিউল ঘোষণা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আগামি মাসের ৪ অথবা ৫ তারিখে শিডিউল ঘোষণা হতে পারে। বিএনপিকে খালেদা জিয়ার মামলা আইনগতভাবে মোকাবেলা করতে হবে। এর বিকল্প তাদের সামনে নেই।

তিনি আরও বলেন, ফ্রান্স জার্মানির রাষ্ট্রদূত সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে। সংবিধান সংশোধন নিয়ে ঐক্যফ্রন্ট আলোচনা করলে তারও জবাব দেয়া হবে জানান ওবায়দুল কাদের।

এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ঐক্যফ্রন্ট যদি সংবিধানের বাইরে কোনো বিষয়ে আলোচনা করতে চায় তাহলে আমরা বলবো সংবিধানের মধ্যে থেকেই আলোচনা করতে। আমরা পরিস্কার বলবো সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।