আসন ভাগাভাগির প্রশ্নে ‘ঐক্যে’ জটিলতা আরো বাড়বে

বাংলাদেশে আসন্ন নির্বাচনকে সামনে রেখে ড. কামাল হোসেনের নেতৃত্বে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’ আত্মপ্রকাশ করলেও সঙ্গে নেই সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরীর বিকল্প ধারা৷ যদিও শুরুতে ঐক্য প্রক্রিয়ায় তারা একসঙ্গে কাজ করেছেন৷

বিশ্লেষকরা বলছেন আসন ভাগাভাগির প্রশ্নে এই ঐক্যে আরো জটিলতা বাড়বে৷ নির্বাচন যত ঘনিয়ে আসবে ততই জটিলতার নানা রূপ প্রকাশ পাবে৷ আারো অনেক কিছু দেখার বাকি আছে৷

বিকল্প ধারা শনিবারই ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’ আত্মপ্রকাশের দিন সংবাদ সম্মেলন করে বলেছে, ‘‘বিএনপিকে অবশ্যই জামাতের সঙ্গ ছাড়তে হবে৷ তা না হলে ঐক্য হবেনা৷”

পাশাপাশি, ক্ষমতার ভারসাম্য চায় দলটি৷ খোঁজ নিয়ে জানা গেছে, এই ভারসাম্যের মানে হল আসন ভাগাভাগি৷ বিকল্পধারা যে পরিমান আসন চায় তা গ্রহণযোগ্য হয়নি বিএনপিসহ অন্যান্য শরীক দল ও জোটের কাছে৷ ফলে শনিবার দিনভর আলোচনা ও নাটকের পর বিকল্প ধারাকে বাইরে রেখেই ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’-এর আত্মপ্রকাশ ঘটে৷ আর বিকল্প ধারাও সন্ধ্যায় প্রায় একই সময়ে সংবাদ সম্মেলন করে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’-এ না থাকার ঘোষণা দেয়৷ আর এর পরপরই মান্না-মাহীর একটি ফোনালাপ ভাইরাল হয়৷ যেখানে বদরুদ্দোজা চৌধুরীর ছেলে ও বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নাকে বলেন, ‘‘ঐক্যের নামে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে৷”

প্রসঙ্গত, ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’-এ এখন বিএনপি, গণফোরাম, জাসদ (রব), নাগরিক ঐক্য যুক্ত হল৷ এর আগে অবশ্য ২২ সেপ্টেম্বর ড. কামাল হোসেনের ডাকা ঐক্যের সমাবেশে প্রধান অতিথি ছিলেন ডা.বদরুদ্দোজা চৌধুরী৷ সেখানে বিএনপি মহাসচিবসহ আরো অনেক শীর্ষ নেতা যোগ দেন৷ তখন মনে করা হয়েছিল ঐক্যে বিকল্প ধারা ধাকবে৷ কিন্তু শেষ পর্যন্ত তা হলনা৷

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরর সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক এবং রাজনৈতিক বিশ্লেষক ড. তারেক শামসুর রহমান ডয়চে ভেলেকে বলেন, ‘‘বিকল্প ধারা শুরু থেকেই ঐক্য প্রক্রিয়া নিয়ে তেমন সিরিয়াস ছিলনা৷ তাদের নানা আচরণ এবং বক্তব্যে তা স্পষ্ট ছিল৷ তারপরও মনে করা হয়েছিল তারা থাকবে৷ শেষ পর্যন্ত না থাকায় জাতীয় ঐক্য ফ্রন্ট কিছুটাতো দূর্বল হয়েছেই৷ আমার ধারণা এই জোট নির্বাচনে বড় ধরনের কোনো প্রভাব ফেলবে না৷ কারণ এই জোটে বিএনপি বাদে আর কারো তেমন কোনো আসন নেই৷ অনেকের নির্বাচনী এলাকাও নেই৷ আর বিকল্প ধারা জোটে থাকলে এরচেয়ে নতুন কোনো পরিস্থিতির সৃষ্টি যে হত তাও নয়৷”

তিনি বলেন, ‘‘এতে বরং সরকার লাভবান হয়েছে৷ এই জোটের মাধ্যমে এখন এটা স্পষ্ট যে বিএনপি ড. কামাল হেসেনের নেতৃত্বে খালেদা জিয়াকে ছাড়াই নির্বাচনে যাবে৷ আমার মনে হচ্ছে আগামীতে ড. কামাল হোসেনই জোটের মাধ্যমে সংসদে বিরোধী দলীয় নেতা হবেন৷ বিএনপি’র ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা ক্ষীণ৷ এতে করে যেটা হবে বর্তমান সরকার নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখাতে পারবে৷ ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে সরকারের যে সমালোচনা আছে সেই ধরনের সমালোচনা আর হবে না৷”

তিনি আরেক প্রশ্নের জবাবে বলেন, ‘‘নির্বাচনের আগে এই জোটের আসন ভাগাভাগি নিয়ে কিছুটা সংকট হতে পারে৷ তবে তা জটিল আকার ধারণ করবে বলে মনে হয়না৷ কারণ বিএনপি ছাড়া আর যারা জোটে আছেন তারাও অনুধাবন করবেন তাদের অবস্থা৷ আমরা ভবিষ্যতে ড. কামাল, আ স ম রব, মান্না – এদের হয়তো সংসদে দেখব৷”

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শান্তনূ মজুমদার বলেন ‘‘এটা একটি নির্বাচনকেন্দ্রিক ঐক্য৷ পাল্টা ক্ষমতা দখলের লড়াই৷ এটা আদর্শিক কোনো ঐক্য নয়৷ ড. কামাল সুশাসন, দুর্নীতি প্রতিরোধসহ আরো যেসব কথা বলছেন তা কিন্তু তার শরিকদের নিয়ে সম্ভব নয়৷ কারণ ছোট বড় মিলিয়ে যেসব দল এখানে আছে তাদের ভূমিকা প্রশ্নবিদ্ধ৷ ফলে এই জোট তেমন কোনো প্রভাব ফেলবে না৷”

তিনি বলেন, ‘‘বিকল্প ধারা জোটে গেলনা৷ আমার মনে হয় নির্বাচন যত এগিয়ে আসবে তত আসন ভাগাভাগির প্রশ্নে সংকট দেখা দেবে৷ আমরা এখন জোটের যে চেহারা দেখছি তা নাও থাকতে পারে৷”

তিনি আরেক প্রশ্নের জবাবে বলেন, ‘‘বিকল্প ধারা জোটে না থাকার একটি কারণ হয়তো আসন ভাগাভাগি৷ এছাড়া ব্যক্তিত্বের দ্বন্দ্বও হতে পারে৷ বি চৌধুরীকে অত্যন্ত নির্মমভাবে বিএনপি ছাড়াতে হয়েছিল৷ রাষ্ট্রপতির পদ ছাড়তে হয়েছিল৷”

তিনি আরো বলেন, ‘‘বি চৌধুরী জামাত প্রশ্নে যে অবস্থান নিয়েছেন তা ভেবে দেখার মত৷ যে অবস্থান ড. কামালের কাছ থেকে আশা করা হয়েছে সেই অবস্থান নিয়েছেন বি চৌধুরী৷ আমার মনে হয় এতে বি চৌধুরীর গ্রহণযোগ্যতা বাড়বে৷”

তিনি মনে করেন, ‘‘আগামী কয়েক সপ্তাহে রাজনীতিতে আরো নতুন কিছু ঘটবে, নতুন কিছু দেখা যেতে পারে৷”

-ডয়চে ভেলে