ইতিহাস গড়ে এবার বার্সেলোনায় তৈরি হচ্ছে প্রথম ক্রিকেট মাঠ!

বার্সেলোনা বলতেই মনে আসে লিওনেল মেসির কথা। তার পায়ে বল পড়লেই হাজার হাজার সমর্থকের উল্লাস। সেই শহরই এবার হয়তো গলা ফাটাবে উইকেট পড়লে বা বল বাউন্ডারি পার করলে। স্পেনের শহর বার্সেলোনায় এবার তৈরি হতে চলেছে প্রথম ক্রিকেট মাঠ।

বার্সেলোনা সিটি হলের পক্ষ থেকে সাধারণ মানুষকে জিজ্ঞেস করা হয় ২৯৬ কোটি ৯৬ লাখ টাকা কীভাবে ব্যবহার করা যেতে পারে। ১৮৪টি প্রস্তাবের মধ্যে প্রথম স্থানে ছিল ক্রিকেট পিচ। ১১ কোটি ৮৭ লাখ টাকা খরচ করা হবে এই প্রস্তাবের পিছনে।

স্পেনে ক্রিকেট বেশ অপরচিত একটি খেলা। সেখানে ক্রিকেট পিচ তৈরির প্রস্তাবে সায় দেওয়ার পিছনে রয়েছেন বেশ কিছু ভারতীয় এবং পাকিস্তানি। স্পেনে প্রচুর সংখ্যক ভারতীয় এবং পাকিস্তানি মানুষের বাস। কাজের সূত্রে বা পড়াশোনার কারণে সেই দেশে থাকেন অনেকে। তারা মুখে মুখে প্রচার করতে থাকেন, মানুষকে বোঝাতে শুরু করেন ক্রিকেট পিচের জন্য।

স্পেনের এক নারী ক্রিকেটার নাদিয়া মুস্তাফা বলেন, “স্বপ্ন সত্যি হল। আমাদের পরিশ্রম সার্থক হল। মানুষকে বোঝাতে পেরেছি আমরা। এবার আমাদের নিজেদের ক্রিকেট পিচ থাকবে। ”

মূলত নারী দলের সমর্থনেই এই ক্রিকেট পিচ তৈরির প্রস্তাব গৃহীত হয়েছে।

এতদিন কোনও গাড়ি রাখার জায়গা ফাঁকা থাকলে বা সাধারণ কোনও মাঠে ক্রিকেট খেলা হতো সেখানে। বার্সেলোনায় প্রায় ৪০০ জন ক্রিকেটারকে নিয়ে ২৫টি নারী এবং পুরুষ দল আছে। তাদের জন্য শুধু পিচ নয়, তৈরি করা হবে সাজঘর, আলোর স্তম্ভও। এক থেকে দেড় বছরের মধ্যেই সব কিছু তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সূত্র: ইন্ডিয়া টুডে, ইন্ডিয়ান এক্সপ্রেস