এই কীটটি কামড়ানোর পর মানুষ আমিষ খাওয়া ছেড়ে দেন!

আমেরিকায় এমন একটি কীট পাওয়া গেছে যার কামড়ানোর পর মানুষ আমিষ খাওয়া ছেড়ে দেন। তবে এই কাজটি তাদের বাধ্য করে করতে হয়। কারণ মাংসের থেকে তাদের অ্যালার্জি হয়ে যায়। এর ফলে যিনি মাংস খেতে ভালোবাসেন, তারাও মাংস ছাড়তে বাধ্য হন। এর কারণ হলো এই পোকার মধ্যে পাওয়া যায় একধরনের সুগার।

আমেরিকার মধ্যপশ্চিম, পূর্ব ও দক্ষিণ-পূর্ব অঞ্চলে লোন স্টার টিক নামের একটি ছোট্ট পোকা পাওয়া গেছে। এর আকার ছোট্ট আরোশালার মতো। এই পোকাটির পিঠে রয়েছে সাদা দাগ। যার কারণে এর নাম হলো লোন স্টার। এর বৈজ্ঞানিক নাম হলো এম্বিলওমা এমেরিকানম।

এই পোকাটি কামড়ালে হবে লাইম রোগ। এই পোকাটি ত্বকের যে জায়গায় কামড়ায় সেখানে লাল দাগ পড়ে যায় এবং জ্বালা করতে থাকে। এছাড়া হয় মাথাব্যথা, ঘাড় ব্যথা। লোন স্টার টিক কামড়ানোর ফলে আরেকটি প্রভাব দেখা যায়। যার কারণে মানুষের পুরো জীবনধারা পরিবর্তন হয়ে যায়। কামড়ানোর ফলে সেই ব্যক্তির মাংসের থেকে অ্যালার্জি হয়ে যায়।

লোন স্টার টিকের মধ্যে রয়েছে এক বিশেষ ধরনের সুগার, যাকে বলা হয় আলফা-গেইল। লক্ষ লক্ষ বছর আগে এই ধরনের সুগার মানুষের মধ্যে দেখা যেত। কিন্তু মানব উন্নয়নের বিভিন্ন পর্যায়ে এই রকম হওয়া বন্ধ হয়ে যায়। এই পোকাটি কামড়ানোর ফলে আলফা-গেইল সেই ব্যক্তির রক্তে মিশে যায়। এই আলফা-গেইল লাল মাংস, শুয়োরের মাংস এবং দুগ্ধজাত পণ্যে পাওয়া যায়। এই সব খাদ্য থেকে অ্যালার্জি হয়ে যায়। সেইজন্য মানুষকে এই সমস্ত পণ্য থেকে দূরে থাকতে হয়।