একটা মাছ ‘খুন’ করার অভিযোগে আদালত যে শাস্তি দিলো যুবককে, জানলে চমকে যাবেন

একটা মাছ মারার শাস্তি কী হতে পারে? ভাবছেন এ আবার কী ধরনের প্রশ্ন! আচ্ছা মাছটি যদি অ্যাকোরিয়ামের হয়? প্রশ্ন শুনে রীতিমতো ‘ঘেঁটে ঘ’ অবস্থা তো! এ বার যদি বলি, এই অপরাধের জন্য জেলের ঘানি পর্যন্ত টানতে হয়েছে ‘দোষী’কে?

একটা মাছ ‘খুন’ করার অভিযোগে আদালত যে শাস্তি দিলো যুবককে, জানলে রীতিমতো চমকে যাবেন। অদ্ভুত এই ঘটনাটি ঘটেছে ইংল্যান্ডের ব্রিস্টলে। ৯ বছরের বালকের অভিযোগে অ্যাকোরিয়ামের একটি রঙিন মাছ ‘খুন’ করার দায়ে এক যুবকের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। সঙ্গে মোটা রকম জরিমানার নির্দেশও দেওয়া হয়েছে।

ফক্স নিউজ-এ প্রকাশিত খবর অনুযায়ী, ব্রিস্টলের বাসিন্দা ৩৩ বছরের জুয়ান ভেগার সঙ্গে তাঁর বান্ধবীর বেশ কিছুদিন ধরেই সমস্যা চলছিল। গত সপ্তাহে অশান্তি চরমে ওঠে। অভিযোগ, রাগের মাথায় বান্ধবীর বাড়িতে ঢুকে আচমকা জুয়ান ভাঙচুর শুরু করে দেন।

জুয়ানের তাণ্ডবে ভেঙে চৌচির হয়ে যায় ঘরের একটি অ্যাকোরিয়ামও। অ্যাকোরিয়ামের মধ্যে থাকা বেট্টা ফিশ দু’ টুকরো হয়ে যায়। তদন্তে গিয়ে পুলিশ আক্রান্তর পরিবারের সঙ্গে কথা বলে জানতে পারে, এই বেট্টা ফিশের মৃত্যুতে বেজায় শোকাহত বাড়ির ন’বছরের একটি বালক।

পুলিশের কাছে জুয়ানের বিরুদ্ধে তার প্রিয় মাছকে খুন করার অভিযোগ করে সে। কথা বলে তদন্তকারীরা বুঝতে পারেন, মানসিক ভাবে ভেঙে পড়েছে ওই বালক। এর পরই জুয়ানের বিরুদ্ধে মামলা রুজু হয়।

আদালতে বিচারপতিও জানান, জুয়ানের তাণ্ডবে এবং চোখের সামনে নিরীহ মাছকে ‘খুন’ হতে দেখায় শিশুমনে গভীর প্রভাব পড়েছে। তাই অভিযুক্তর দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। আদালত জুয়ানকে ১২০ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয়। পাশাপাশি দেড় লক্ষ ডলার জরিমানার নির্দেশও দিয়েছে আদালত।-আনন্দ বাজার