ওবামার বাড়ি ১০ ফুট দেয়ালে ঘেরা : ট্রাম্পের কাল্পনিক দাবি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ওয়াশিংটনের বাড়ির দেয়াল নাকি ১০ ফুট উঁচু। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের পক্ষে যুক্তি দেখাতে গিয়ে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন দাবিই করেছেন।

নতুন বছরের শুরুতে এমন ভুল তথ্য দিয়ে সমালোচনার মুখে পড়লেন রিপাবলিকান ট্রাম্প।

মার্কিন কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থার মধ্যে এক টুইটার পোস্টে তিনি বলেন, বারাক ওবামা ও মিশেল ওবামার বাড়ি ১০ ফুট উঁচু দেয়ালে ঘেরা।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে পাঁচশ কোটি ডলার দাবি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের এ অর্থ দাবির পক্ষে যুক্তি দেখাতে গিয়ে তিনি বলেন, সাবেক ফার্স্ট দম্পতির নিরাপত্তা ও সুরক্ষার জন্য তাদের ম্যানশনের চারপাশে দেয়াল দরকার। কিন্তু আরও বড় পরিসরের কথা ভাবলে আমেরিকার জন্যও এমন দেয়াল প্রয়োজন আছে।

তবে ট্রাম্পের এ আজগুবি দাবির পর ওবামার দুই প্রতিবেশী অবাক হওয়ার কথাই জানিয়েছেন।

ওয়াশিংটন পোস্ট পত্রিকাকে এক প্রতিবেশী বলেন, ওবামার বাড়ির আশপাশে এমন কোনো দেয়াল নেই। আট হাজার ২০০ বর্গফুটের অবকাঠামোতে কিছু নিরাপত্তাবেষ্টনী ছাড়া বাইরের সড়ক থেকে সব দৃশ্যমান।

নাম প্রকাশ না করার শর্তে ওবামার এক প্রতিবেশী বলেন, ট্রাম্পের প্রবল কল্পনাশক্তি রয়েছে। তিনি জানান, সেখানে বেড়া রয়েছে। বাড়ির সম্মুখ বরাবর সেখানে বেড়া রয়েছে। কিন্তু আশপাশের বাড়িতেও একই বেড়া রয়েছে।

বারাক ওবামা দম্পতি ২০১৭ সালে বাড়িটি ৮১ লাখ ডলারের বিনিময়ে কিনেছিলেন। ক্যালোরামায় তাদের প্রতিবেশী হিসেবে আরও কয়েকজন মার্কিন ধনাঢ্য ব্যক্তি সেখানে বসবাস করেন।

ইভানকা ট্রাম্প ও জারেড কুশনারের বসবাস ওই একই এলাকায়।