কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে মাঠে বাইডেন, ওবামা, ট্রাম্প

আগামী সপ্তাহে মার্কিন কংগ্রেসের অতি গুরুত্বপূর্ণ মধ্যবর্তী নির্বাচন। এ নির্বাচনেই নির্ধারণ হবে বর্তমান ক্ষমতাসীন ডেমোক্রেট দল কতটা জনপ্রিয়তা ধরে রাখতে সক্ষম হয়েছে।

এই নির্বাচন এই জন্য গুরুত্বপূর্ণ যে, এতে যদি ডেমোক্রেটরা বিজয়ী হয় তাহলে সিনেট এবং প্রতিনিধি পরিষদ উভয় কক্ষে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারবে। আর যদি তা না হয় তাহলে সিনেট অথবা প্রতিনিধি পরিষদ অথবা উভয়টিই বিরোধী রিপাবলিকানদের নিয়ন্ত্রণে চলে যাওয়ার ঝুঁকি আছে। যদি তাই হয় তাহলে প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতার বাকি সময় কাজ করা খুব কঠিন হয়ে পড়বে।

সিনেটের ৩৫টি এবং প্রতিনিধি পরিষদের সব আসনে হতে যাচ্ছে এই নির্বাচন। একে সামনে রেখে নির্বাচনী মাঠে নেমে পড়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, ডনাল্ড ট্রাম্প ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

পেনসিলভ্যানিয়াতে ভোটারদের দ্বারে পৌঁছে গেছেন প্রেসিডেন্ট বাইডেন। তাদেরকে বলেছেন, মধ্যবর্তী এই নির্বাচন হবে দেশের গণতন্ত্রকে ‘সংজ্ঞায়িত করার এক মুহূর্ত’। অন্যদিকে তার পূর্বসুরি এবং প্রতিদ্বন্দ্বী ডনাল্ড ট্রাম্প ডেমোক্রেটদের পরাজিত করতে তার দল রিপাবলিকানদের মধ্যে ঢেউ সৃষ্টির আহবান জানিয়েছেন।বাইডেন, ওবামা ও ট্রাম্প- তিনজনই শনিবার পেনসিলভ্যানিয়াতে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন।

সেখানে সিনেট নির্বাচনে মুখোমুখি ডেমোক্রেট লেফটেন্যান্ট গভর্নর জন ফেটারম্যান এবং রিপাবলিকান সেলিব্রেটি ডক্টর মেহমেত ওজেড। তাদেরকে জিতিয়ে আনতে স্ব স্ব দলের নেতারা এই প্রচারণায়। এতেই বোঝা যাচ্ছে মধ্যবর্তী এই নির্বাচনকে কি পরিমাণ গুরুত্ব দিচ্ছেন নেতারা। বারাক ওবামা ক্ষমতা ছাড়ার পর রাজনৈতিক মঞ্চে তেমন আসেননি। তবে এবার সিনেট নির্বাচনে তিনি দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন। তিনিও বুঝতে পেরেছেন এ লড়াইয়ে জিততে হবে। জনমত জরিপ বলছে সিনেট নির্বাচনে ডেমোক্রেটদের সঙ্গে ভাল ফাইট দেবে রিপাবলিকানরা। আর ভোটারদের হিসাবে প্রতিনিধি পরিষদের লড়াইয়ে সুবিধাজনক অবস্থানে এগিয়ে আছে রিপাবলিকানরা। এতে প্রভাব ফেলেছে সমকামী অধিকার, গর্ভপাতের সংস্কৃতি। একই সঙ্গে চার দশকের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি এবং সহিংস অপরাধ বৃদ্ধি পেয়েছে। এসব বিষয় এতে প্রভাব ফেলতে পারে।

ফিলাডেলফিয়া শহরে কয়েক হাজার সমর্থকের উদ্দেশে জো বাইডেন বলেছেন, নির্বাচনের ফল কয়েক দশকের জন্য আমাদের দেশের রূপ কি হবে তা নির্ধারণ করবে। আপনাদের হাতে যে ক্ষমতা থাকবে, তার রূপ কি হবে তাও নির্ধারণ হবে। আপনাদেরকে বেছে নিতে হবে ব্যাপক দৃষ্টিভঙ্গির পার্থক্য থাকা দুটি থেকে একটি। মধ্যবর্তী এই নির্বাচনের পরেই যুক্তরাষ্ট্রের সামনে আসছে প্রেসিডেন্ট নির্বাচন। এতে তৃতীয়বার হোয়াইট হাউজের জন্য নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প। ২০২০ সালের নির্বাচন নিয়ে তিনি মিথ্যা দাবি করে আসছেন যে, ওই নির্বাচন ছিল জালিয়াতির। তার এই দাবি আদালত থেকে মিথ্যা প্রমাণিত হয়েছে। তবুও জনমত জরিপ বলছে রিপাবলিকান ভোটারদের অনেকে এই দাবিকে সত্য বলে মনে করেন।

পিটসবুর্গে এর আগে নির্বাচনী সমাবেশে বক্তব্য রেখেছেন বারাক ওবামা। ভোটারদেরকে তার দলের পক্ষে ভোট দেয়ার উদাত্ত আহবান জানিয়েছেন। এ সময় জনতার মধ্য থেকে হর্ষধ্বনি দেয়া হয়েছে।