কলাপাড়ায় কৃষকের মাঝে আড়াই কোটি টাকা মুল্যের আধুনিক কৃষিযন্ত্র বিতরণ

পটুয়াখালীর কলাপাড়ায় সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকরণ প্রকল্পের আওতায় আড়াই কোটি টাকা মুল্যের কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। আজ বুধবার বেলা এগারোটায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে ৬ টি ইউনিয়নের কৃষকের মাঝে এসব আধুনিক প্রযুক্তির হারভেস্টার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা এআরএম সাইফুল্লাহ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান। বিষেশ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শফিকুল আলম বাবুল প্রমুখ। এসময় ১০ জন কৃষকের মাঝে ধানখালীতে তিনটি,নীলগঞ্জ ২টি,বালীয়াতলী, ১টি চম্পাপুর ২টি মিঠাগঞ্জ ১টি ও ধুলাসারে ১টি করে আধুনিক প্রযুক্তির কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ জানান, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকরণ প্রকল্পের আওতায় ৭০ ভাগ ভর্তুকি দিয়ে এসব আধুনিক মেশিন কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেয়া হচ্ছে। যা প্রতিটি মেশিনের মূল্য ২৫ লাখ টাকা। এই হারভেস্টারের সাহায্যে ঘন্টায় দেড় একর জমির ধান কাটা এবং একই সাথে মাড়াই কাজ সম্পন্ন করা যাবে। ফলে কৃষকের উৎপাদন খরচ এবং সময় বাচাঁতে সক্ষম এসব প্রযুক্তির ব্যবহারে কৃষিতে ব্যাপক বিপ্লবের সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।