কলারোয়ায় শেখ হাসিনার গাড়িবহর হামলা মামলায় দন্ডপ্রাপ্ত ৬ আসামির জামিন

সাতক্ষীরার কলারোয়ায় তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় নিম্ন আদালতের রায়ে দণ্ডিত ছয় আসামিকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চ তাদের জামিন মঞ্জুর করে আদেশ দেন।

জামিন পাওয়া আসামিরা হলেন- গোলাম রসুল, জহুরুল ইসলাম, তাওফিকুর রহমান সঞ্জু, সাহাবুদ্দিন, আব্দুর রাকিব মোল্লা ও মনিরুল ইসলাম।

আসামিদের পক্ষে শুনানি করেন গাজী মো. মোহসীন ও শাহানারা পারভীন বকুল।
রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

ধর্ষণের শিকার হয়ে চিকিৎসাধীন এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরা সদর হাসপাতালে যান তৎকালীন বিরোধীদলীয় নেতা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সড়ক পথে ঢাকায় ফেরার সময় কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে তার গাড়ি বহরে হামলার শিকার হয়।

শেখ হাসিনার সফরসঙ্গী কেন্দ্রীয় আওয়ামী লীগের কয়েকজন নেতাসহ স্থানীয় নেতাকর্মী ও সাংবাদিকরা সেদিন আহত হন।

ওই ঘটনায় দায়ের হওয়া একটি মামলার রায় হয় গত ৪ ফেব্রুয়ারি। সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবীর ৫০ আসামির সবাইকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন।

এর মধ্যে সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের তৎকালীন সংসদ সদস্য বিএনপির কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব এবং বিএনপিকর্মী আরিফুর রহমান রঞ্জু, আরিফুর রহমান রিপনকে সর্বোচ্চ দশ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া কলারোয়া উপজেলা যুবদলের সাবেক সভাপতি শেখ আবদুল কাদের বাচ্চুকে নয় বছরের কারাদণ্ড এবং বাকি ৪৬ জনকে চার থেকে ছয় বছরের সাজা দিয়েছেন আদালত।

একই মামলার অন্য একটি পার্টে সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব সহ তিন জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং অপর আসামিদের সাত বছর করে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

অপরদিকে এই মামলায় কারাগারে থাকা অবস্থায় দণ্ডপ্রাপ্ত ২ আসামি মৃত্যুবরণ করেছেন।