কাজ না করেই প্রকল্পের টাকা আত্মসাত, ফুসে উঠেছে গ্রামবাসী

রংপুরের পীরগঞ্জে উপজেলায় দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর কর্তৃক বরাদ্দকৃত অর্থের কাজ না করেই সংশ্লিষ্ট ইউপি সদস্য ও ইউপি চেয়ারম্যান টাকা উত্তোলন পূর্বক আত্মসাৎ করেছে মর্মে অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার (৩১ আগষ্ট) বিকালে এ ঘটনায় ক্ষিপ্ত গ্রামবাসী গণস্বাক্ষর সম্বলিত অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে প্রেরণ করেছে।

অভিযোগ ও গ্রামবাসী সূত্রে জানা যায়, উপজেলা প্রশাসন দুর্যোগ ব্যবস্থাপনা শাখার অধীনে ২০২০-২১ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির আওতায় টুকুরিয়া ইউনিয়নের তরফমৌজা সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে মালিরপাড়া হয়ে যাতেরঘাট পর্যন্ত রাস্তা সংস্কারের জন্য ২লক্ষ ৩৩হাজার ৭শ’৬২ টাকা বরাদ্দ দেয়া হয়। কিন্ত প্রকল্প সভাপতি ইউপি সদস্য মিজানুর রহমান ও ইউপি চেয়ারম্যান আতোয়ার রহমান মন্ডলের যোগসাজসে রাস্তায় কোন প্রকার কাজ না করে উক্ত প্রকল্পের টাকা উত্তোলন পূর্বক আত্মসাৎ করেন। বিষয়টি ঐ এলাকায় জানাজানি হলে সংশ্লিষ্ট গ্রামবাসী ফুসে উঠে।

এ ব্যাপারে তরফমৌজা গ্রামের বৃদ্ধ রহিদুল ইসলাম, মমতাজ আলী, মমিনুল ইসলাম, সোহেল রানা এ প্রতিবেদককে জানান, গত দেড় বছরে এ সড়কে এক কোদাল মাটিও কাটা হয়নি। সড়কটির এমন বেহাল দশা যে, একটু বৃষ্টি হলেই যানবাহন দুরের কথা পায়ে হেটে যাওয়াই দুস্কর হয়ে পড়ে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায় অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, তদন্ত সাপেক্ষে দ্রæত ব্যবস্থা গ্রহণ করা হবে। অপরদিকে উপজেলা ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মিজানুর রহমারে সাথে কথা হলে তিনি বলেন, বিষয়টি দেখার জন্য আমি নিজে যাবো, কাজ না করে থাকলে কাজ বুঝে নেয়া হবে।

এ ব্যাপারে প্রকল্প সভাপতি ইউপি সদস্য মিজানুর রহমানের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিব করেননি।