কানাডার দাবানলে নিউইয়র্ক ধোঁয়াটে স্বাস্থ্যসতর্কতা জারি

প্রতিবেশি দেশ কানাডার বনাঞ্চল জুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। এতে নিউ ইয়র্ক সিটির আকাশ দূষিত হচ্ছে। স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে এই নগরীতে। কানাডার বেশ কয়েকটি স্থানে দাবানলে পুড়ছে বনের পর পর। এতে উত্তর-পূর্ব আমেরিকার এই অংশ ঝুঁকিতে পড়েছে। কোটি মানুষের স্বাস্থ্য ঝুকির মুখে পড়েছে।

নিউইয়র্কের পরিচ্ছন্ন আকাশের সুনাম আছে। কিন্তু সেই আকাশ এখন প্রায়শঃই ধোঁয়াটে মনে হয়। রাটগার্স এয়ার কোয়ালিটি বিশেষজ্ঞা মনিকা মাজুরেক বলছিলেন, তার মনে হচ্ছিলো কাছে ধারেই কোথাও আগুন লেগেছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ ফ্র্যাঙ্ক পেরেইরা বলেছেন, একটা ধোঁয়াটে ভাব আমাদের আকাশে বিরাজ করছে। কানাডার নোভা স্কটিয়ার কাছে দাবললের ধোঁয়াই সবচেয়ে প্রকট আকার নিয়েছে। এই ধোঁয়া অতি ধীরে ছড়িয়ে পড়ছে। আর তাতে আবহাওয়ার মান অত্যন্ত খারাপ হচ্ছে।
এই ধোঁয়াটে বায়ু নিঃশ্বাস নিয়ে ফুসফুসের ক্ষতি হতে পারে। এছাড়া চোখেরও ক্ষতি দেখছেন বিশেষজ্ঞরা। আর তারা কারো শ্বাসকষ্ট বেড়ে যেতে পারে বলেও মনে করছেন। এছাড়া ধোঁয়ার কারণে হৃদরোগের ঝুঁকিও রয়েছে।

বয়ষ্ক মানুষ, শিশু ও গর্ভবতী নারীর জন্যও বিষয়টি ভিষণ ক্ষতির বলে উল্লেখ করেছে এনভায়রনমেন্ট ক্যানাডা।
নিউইয়র্কের ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্টাল কনজারভেশন এরই মধ্য স্বাস্থ্য সতর্কতা জারি করে বলেছে অনেকের জন্যই এই ধোঁয়া ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।