কাবুলে নারীদের মিছিলে তালেবানের হামলা

আফগানিস্তানে নারীদের একটি বিক্ষোভ মিছিলে তালেবান কর্তৃক হামলা চালানোর খবর পাওয়া গেছে।শনিবার (৪ সেপ্টেম্বর) আফগানিস্তানের রাজধানী কাবুলে অনুষ্ঠিত ওই প্রতিবাদ মিছিলে টিয়ার গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করেছে কট্টর ইসলামপন্থী গোষ্ঠীটি। এ ঘটনায় একজনের আহত হয়েছেন।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের সরকার গঠনের আগে নারী অধিকার, লৈঙ্গিক সাম্য, সুবিচার ও গণতন্ত্রের দাবিতে দুই দিন ধরে মিছিল করে আসছেন আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলের নারীরা। এছাড়া তালেবানের নতুন সরকারেও নারী প্রতিনিধিদের অন্তর্ভুক্তি দাবি জানাচ্ছেন তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, সশস্ত্র যোদ্ধাদের নিয়ে মিছিলে উপস্থিত হয়ে তাদের সরে যেতে নির্দেশ দিচ্ছেন এক তালেবান নেতা। এর পরপরই টিয়ার গ্যাস নিক্ষেপের ঘটনা ঘটে।

কাবুল ছাড়াও দেশটির হেরাত প্রদেশে শুক্রবার মিছিল করেছেন নারী অধিকার কর্মীরা।

তালেবান তাদের আগের শাসনামলে নারীদের শিক্ষার ও কাজের অধিকার কেড়ে নিয়েছিল। তবে এবার ‘ইসলামি শরীয়া’র ভিত্তিতে নারীদের অধিকার রক্ষার কথা বলছে গোষ্ঠীটি।

এদিকে, গত মাসে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দ্বিতীয়বারের মতো সরকার গঠনের তারিখ পিছিয়েছে তালেবান।

শনিবার তলেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, নতুন সরকার ও কেবিনেট সদস্যদের নাম আগামী সপ্তাহে ঘোষণা করা হবে। এর পেছনে কোনো কারণ ব্যাখ্যা ছাড়াই এ ঘোষণা দেয় তালেবান।