কাবুল দখলের পর দেশ ছাড়তে বিমানবন্দরে হাজারও মানুষের হুড়োহুড়ি

তালেবানরা কাবুল দখলের পর দেশ ছাড়ার হিড়িক পড়েছে তালেবান বিরোধীদের মধ্যে। কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়েছে বহু মানুষ। হুড়মুড়িয়ে বিমানে ওঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। এমনই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

তালেবানরা কাবুল দখলে নেয়ার শুরু থেকেই সেখানকার পরিস্থিতির টুইট করে জানাচ্ছেন জাওয়াদ সুখানওয়ার নামে এক সাংবাদিক। সোমবার তার টুইটে কাবুলের বিমানবন্দরের ছবি-ভিডিও প্রকাশ পেয়েছে। তিনি টুইটে লিখেছেন, কাবুলের আরও একটি দিনের শুরু। কাবুল বিমানবন্দর যেন জনসমুদ্র!

তার প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, রানওয়েতে দাঁড়িয়ে থাকা বিমান ঘিরে রয়েছে অসংখ্য মানুষ। তাদের একাংশ নিজেদের মধ্যে মারপিট করে বিমানে ওঠার চেষ্টা চালাচ্ছেন। কোনো ভিডিওতে দেখা যাচ্ছে, বিমানে জায়গা পেতে প্রাণপন ছুটছেন একাংশ। এত মানুষের ভীড়ে বিমান কী ভাবে উড়বে, তা নিয়েও সংশয় তৈরি হয়েছে সেখানে।

রোববার সকালে দক্ষিণের জালালাবাদ দখল নেওয়ার পর দুপুরের মধ্যে বিনা যুদ্ধে কাবুল দখল করে তালেবান। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে তালেবান প্রধান মোল্লা আবদুল গনি বেরাদারের সঙ্গে ৪৫ মিনিট বৈঠকের পরই পদত্যাগ করেছিলেন প্রেসিডেন্ট গনি। তারপর তিনি নিজেও দেশ ছেড়ে পালিয়েছেন।