কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে অবৈধভাবে বিদ‍্যালয়ের বৃক্ষ নিধন ও খেলার মাঠ ধ্বংসের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে আন্ধারীঝাড় আলহাজ্ব মাহমুদ আলী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির যোগসাজশে অর্ধ শতাব্দীর পুরনো ২২টি বৃক্ষ নিধন, কোচিং ব্যাণিজ্যে ও খলার মাঠ ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে কুড়িগ্রাম-ভূরুঙ্গামারী সড়কের আন্ধারীঝাড় কেন্দ্রীয় ঈদগাহ মাঠের কাছে এই মানববন্ধন করেন বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় এলাকাবাসী।

এ সময় বক্তব্য রাখেন আমরা করবো জয়-এর সভাপতি মোস্তাফিজুর রহমান রিপন, সোলায়মান আলী, শাহিন আলম প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, আন্ধারীঝাড় আলহাজ্ব মাহমুদ আলী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ম্যানিজিং কমিটির সভাপতি আব্দুল মজিদ মন্ডল এবং কোচিং ব্যাণিজ্যের পৃষ্ঠপোষক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নানসহ কমিটির ৮ জন সদস্যের যোগসাজোসে বিদ্যালয়ের ৫০ বছর বয়সী মেহগনি ও ইউক্লাপ্টাসমিলে ২৩টি গাছ ১০ লাখ টাকা মূল্যে বিক্রি করে খাতা-কলমে ২ লাখ ৮০ হাজার টাকা দেখিয়ে বাকি ৭ লাখ ২০ হাজার টাকা আত্মসাৎ করেন।

অপরদিকে ওই প্রধান শিক্ষক বিদ্যালয়ের সাথেই একটি নিউরন কোচিং সেন্টার খুলে সেখানে বিদ্যালয়ের শিক্ষকদের মাধ্যমে কোচিং বাণিজ্য করে আসছে। এতে করে এলাকার কোচিংএ না পড়া শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাপক বিঘ্নঘটছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষাথর্ী জানায়, যারা কোচিংএ পড়ে তাদেরকে স্যাররা আলাদা চোখে দেখে, তাদেরকে সবসময় পরীক্ষায় বেশি নাম্বার দেয়। আর আমরা যারা কোচিংএ যাই না তাদের সাথে খারাপ ব্যবহার করে। তারা পরীক্ষাতে সবসময় ফলাফলে পিছিয়ে থাকে। এতে করে নিজের উপর আস্থা হারিয়ে ফেলছে শিক্ষাথর্ীরা। তাই মানবন্ধনে ওই প্রধান শিক্ষক ও সভাপতির অপসারণ দাবি করেন শিক্ষার্থী ও এলাকাবাসী।