কুমিল্লার মুরাদনগরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেলেন ৫০ গৃহহীন পরিবার

মুজিববর্ষে কুমিল্লার মুরাদনগর উপজেলায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জমি ও ঘর পেলেন ৫০ ভূমি ও গৃহহীন অসহায় পরিবার। মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে মাননীয় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে উপকারভোগীদের ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তরের শুভ উদ্বোধনের পর উপজেলা কবি নজরুল মিলনায়তনে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপকারভোগীদের হাতে ঘরের চাবি ও জমির দলিল তুলে দেন উপজেলা চেয়ারম্যান আহসানুল আলম সরকার কিশোর।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশে সভাপতিত্বে ও সহকারি কমিশনার (ভূমি) সুমাইয়া মমিনের উপস্থাপনায় চাবি ও জমির দলিল হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী জাহাঙ্গীর কবির, সিনিয়র মৎস কর্মকর্তা ফয়েজুর রহমান, মুরাদনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হাই খান, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুদা আক্তার, ইউপি চেয়ারম্যান আব্দুল কাদির, রহিম পারভেজসহ উপজেলার বিভিন্ন কর্মকর্তা- কর্মচারী ও উপকারভোগী পরিবারের সদস্যরা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ২০২০ সালে মুজিব শতবর্ষ উপলক্ষে দেশে ভূমিহীনদের নিজস্ব ঠিকানা করে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী নতুন করে আশ্রায়ণ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেন।

‘আশ্রায়নের অধিকার শেখ হাসিনার উপহার’ মুজিববর্ষে এই শ্লোগান বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় সরকারি খাস জমিতে ভূমিহীনদের জন্য গৃহনির্মানের কাজ শুরু করে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে উপজেলার ৩০৬ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে মুজিবর্ষের ঘর প্রদান করা হয়েছে।

তৃতীয় পর্যায়ে ৫০টি ঘর এবারের ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসাবে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রদান করা হয়েছে। এ পর্যায়ে প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৫শ টাকা। পরবর্তীতে আরো ১০৮ পরিবারকে দেওয়ার জন্য গৃহ নির্মাণ করা হচ্ছে।