কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নাট্য প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একমাত্র নাট্য সংগঠন ‘থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ এর আয়োজনে ‘২য় আন্তঃবিভাগ নাট্য প্রতিযোগিতা-২০২২’ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) ৬ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সংগঠনের সভাপতি ইশতিয়াক আহমেদের সভাপতিত্বে ও সহ-সভাপতি সাফায়িত সিফাতের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে নাট্য প্রতিযোগিতার ফাইনালে উঠা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, লোক প্রশাসন বিভাগ, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগ, পরিসংখ্যান বিভাগ ও প্রত্নতত্ত্ব বিভাগ নাটক পরিবেশন করে। এতে প্রত্নতত্ব বিভাগের ‘বিড়ম্বনা’ নাটকটিকে প্রথম ঘোষণা করা হয়। এছাড়া ১ম রানারআপ হয় পরিসংখ্যান বিভাগ, ২য় রানারআপ লোকপ্রশাসন বিভাগ। শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান পরিসংখ্যান বিভাগের অনিক।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক প্রতিনিধি, মো. এনামুল হক।

সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে সংগঠনগুলোকে আরো সুযোগ-সুবিধা দিতে হবে। ইতিপূর্বে সংগঠনগুলোকে প্র‍্যাক্টিসের জন্য একটি কমন রুম দেওয়া হয়েছিলো কিন্তু যেখানে পরবর্তীতে জিমনেসিয়াম স্থাপন করা হয়। তিনি অনুরোধ জানিয়ে বলেন, এটি পুনরায় ব্যবহারের জন্য উন্মুক্ত করা হোক। তিনি আরোও বলেন, নিবন্ধিত সংগঠনগুলোর জন্য একটি বাৎসরিক বরাদ্দ থাকে, যা কুবিতে এখনো কার্যকর নয়৷ অনুমোদিত সংগঠনগুলোকে যাতে মোট বাজেটের সাথে যুক্ত করে একটি বাৎসরিক বরাদ্দ দেওয়ার সিস্টেম করা হয় সেই দাবিও তিনি জানান।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এফ এম আবদুল মঈন বলেন, “নাটক আমাদের সমাজের বিভিন্ন দিক তুলে ধরে। যেমন, বিভিন্ন ধরণের সমস্যা, বাধা, কীভাবে মানুষ বেঁচে থাকে অথবা মানুষের সংগ্রাম উপস্থাপিত হয়৷”

তিনি আরোও বলেন, আমাদের রিসোর্স সীমাবদ্ধ। আমরা টাকাটা মূলত ইউজিসি থেকে পাই৷ আমরা যদি দেখি কোথাও টাকাটা যোগাড় করা যায় তাহলে আমি ব্যবস্থা করে দিবো। কমন রুম স্পেসের কথা যেটা বলা হয়েছে সেটা আমি প্রশাসনের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করবো। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো ছাত্র-ছাত্রীদের সাপোর্ট দেওয়ার জন্য।

এর আগে গত ২৩ শে জুন প্রতিযোগিতার বাছাইপর্বে অংশ নেয় ৯টি বিভাগ। ২৩ জুন ক্যাফেটেরিয়া ভবনের ২য় তলায় ১২ নং কক্ষে বাছাইপর্ব সম্পন্ন হয়।

উল্লেখ্য, ২০১৯ সালে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে প্রথমবারের মতো আয়োজিত হয় আন্তঃবিভাগ নাট্য প্রতিযোগিতা।