কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

চোরাকারবারিদের হাতে ভারতের বিএসএফ সদস্য আহত হওয়ার অভিযোগের প্রেক্ষিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (৬ এপ্রিল) সকালে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের বালাতাড়ি সীমান্তে আন্তর্জাতিক মেইন পিলার ৯৩০-এর ৯ এস থেকে ৫০ গজ ভারতের অভ্যন্তরে বালাটারি এলাকায় বৈঠক অনুষ্ঠিত হয়। বিজিবি-১৫ ব্যাটালিয়নের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজিবি জানায়, এক ঘণ্টাব্যাপী বৈঠকে বিজিবির ৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন লালমনিরহাট বিজিবি-১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এস এম তৌহিদুল আলম এবং বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন ৩৮ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট শ্রী ইন্দ্রেশ কুমার যাদভ।

বৈঠকে বিএসএফ প্রতিনিধি দল বিজিবিকে জানায়, গত ৪ এপ্রিল গভীর রাতে বালাতাড়ি সীমান্তে আন্তর্জাতিক পিলার ৯৩০/১০-এস-এর নিকট ভারতীয় নারায়ণগঞ্জ ক্যাম্পের কর্তব্যরত একজন বিএসএফ সদস্য বাংলাদেশি আট থেকে নয়জন চোরাকারবারির ঢিলের আঘাতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনার উভয় দেশের চোরাকারবারিরা জড়িত থাকতে পারে বলেও জানায় বিএসএফ।

ভবিষ্যতে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার পুনরাবৃত্তি রোধকল্পে উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর টহল তৎপরতা বৃদ্ধিসহ সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের ব্যাপারে উভয়পক্ষ সম্মত হন।

বৈঠক শেষে বিএসএফ কর্তৃক উদ্ধার করা ১টি মোবাইল সেট, ২টি বাংলাদেশি সিম কার্ড এবং সন্দেহভাজন বাংলাদেশি চোরাকারবারিদের নাম বিজিবির নিকট হস্তান্তর করে বিএসএফ প্রতিনিধি দল।

বিজিবি আরও জানায়, উভয় বাহিনীর মধ্যে বিদ্যমান শান্তি-শৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে সীমান্ত এলাকায় সৃষ্ট যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা একে অপরের সার্বিক সহযোগিতা ও যোগাযোগের মাধ্যমে দ্রুত সমাধান করে উভয় বাহিনীর মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরও সুদৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করা হয়।