ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ী করণের দাবিতে

কুড়িগ্রামে বেকারকর্মীদের অবস্থান কর্মসূচী পালিত

ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ী করণের দাবিতে কুড়িগ্রামে অবস্থান কর্মসূচী পালন করেছে বেকার যুবক-যুবতীরা।
রোববার (১৫ জানুয়ারী) দুপুরে জেলা শহরের কলেজ মোড়ে এ অবস্থান কর্মসূচীতে ন্যাশনাল সর্ভিস প্রকল্পে কাজ করা দুই সহস্রাধিক বেকারকর্মী অংশ নেয়।

বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদ কুড়িগ্রাম জেলা শাখা এ কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীতে কলেজ মোড় থেকে থানা মোড় এবং পোষ্টাফিসের সামন থেকে কলেজ মোড় পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে সড়কের দু’পাশে দাড়িয়ে তারা দুই ঘন্টাব্যাপী এ অবস্থান কর্মসূচী পালন করে।

এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদের কেন্দ্রীয় সভাপতি আতিক হাসান রাজা, কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি কেএম রমজান আলী, সাধারণ সম্পাদক মো: মাইদুল ইসলাম, নাগেশ্বরী উপজেলা শাখার সভাপতি আতাউর রহমান রাজুসহ অন্যান্যরা।

দরিদ্র পীড়িত এ জেলায় ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ী করণের জোড় দাবি জানান বক্তারা। কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মো: আসাদুজ্জামান জানান, ন্যাশনাল সার্ভিসে কাজ করতে গিয়ে আমি সরকারী চাকুরীর বয়স হারিয়েছি। সরকার যেগেতু ঘরে ঘরে চাকুরি দেয়া প্রতিশ্রুতি দিয়েছিল সে অনুযায়ী আমি ভেবেছিলাম ন্যাশনাল সার্ভিস স্থায়ীকরণ করা হবে। কিন্তু দুই বছর বছর যখন শেষ হয়ে গেল তখন আমি আবারো বেকার হয়ে গেলাম। এ অবস্থায় দীর্ঘদিন ধরে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করে আসছি। আমি চাই ন্যাশনাল সার্ভিস স্থায়ীকরণ করা হোক।

কুড়িগ্রাম জেলায় ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দুই বছর মেয়াদে ন্যাশনাল সার্ভিস কর্মসূচী প্রায় ৩৮ হাজার বেকার যুবক-যুবতীর কর্মসংস্থান হয়। পরে সরকার ন্যাশনাল সার্ভিস কর্মসূচী বন্ধ করে দিলে এসব কর্মী বেকার হয়ে পড়ে।