কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে মুক্তিযোদ্ধাদের সম্মানে সংবর্ধনা ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ৬ নম্বর সেক্টরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করা কর্মকর্তারা মুক্তিযুদ্ধের অর্ধশতাব্দি পর কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন। এছাড়া মুক্তিযোদ্ধাদের সম্মানে সংবর্ধনা ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে সাবেক অফিসার ক্যাডেট ও এমএফ বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপির নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট লেঃ ইকবাল রশিদ (অবঃ) ভারপ্রাপ্ত সেক্টর কমান্ডার ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) মুহাম্মদ মাসুদুর রহমান বীর প্রতিক সেক্টর অফিসার ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা লেঃ কর্নেল ডাঃ মোঃ গোলাপ হোসেন মেডিকেল অফিসার ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা এ মতিন চৌধুরি অ্যাডজুটেন্ট ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা কর্ণেল মোহাম্মদ আমিনুল ইসলাম সেক্টর অফিসার ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা মেজর আশরাফ-উদ-দৌলা সাবেক রাষ্ট্রদূত ও সচিব এবং সেক্টর অফিসার ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা মেজর আব্দুস সালাম সেক্টর অফিসার ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বাশার অফিসার ক্যাডেট ৬ নম্বর সেক্টর, বীর মুক্তিযোদ্ধা ফোরকান উদ্দিন বীর প্রতিক সিগ্যানালম্যান ৬ নম্বর সেক্টর সহ স্থানীয় মুক্তিযোদ্ধারা মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত রায়গঞ্জ ব্রীজ পরিদর্শন করেন এবং জয়মনিরহাটে শহীদ লেঃ আশফাকুস সামাদের কবর পরিদর্শন ও দোয়া পাঠ করেন।

উল্লেখ্য, রায়গঞ্জ ব্রীজে মুক্তিযোদ্ধা ও পাক বাহিনীর সম্মুখ সমরে লেঃ আশফাকুস সামাদ সহ দুইজন বীরমুক্তিযোদ্ধা শহীদ হয়েছিলেন। পরে তারা ৬ নম্বর সেক্টরের সাব সেক্টরের ভারতের সাহেবগঞ্জের দুই কিলোমিটার দুরে বাংলাদেশের ভূরুঙ্গামারীর বাগভান্ডার সীমান্তের জিরো পয়েন্টে দাঁড়িয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন। উল্লেখ্য, লালমনিরহাটের বুড়িমারীতে ৬ নম্বর সেক্টরের সদর দপ্তর ছিল আর ভারতের দিনহাটা থানার সাহেবগঞ্জ ছিলো সাব-সেক্টর। পরে দুপুরে ভূরুঙ্গামারীর অবসরপ্রাপ্ত সেনা ও মুক্তিযোদ্ধা কল্যাণ সমিতির আয়োজনে উপজেলা পরিষদ সভা কক্ষে তৎকালিন ৬নং সেক্টও ও সাবসেক্টরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে সংবর্ধনা ও স্মৃতি চারণ সভার আয়োজন করা হয়। সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিনিয়র ওয়ারেন্ট অফিসার আব্দুল মজিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি ও মুক্তিযুদ্ধকালিন অন্যান্য অফিসারবৃন্দ।

এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুন্নবী চৌধুরি, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে সমিতির পক্ষ থেকে অতিথিদেরকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।